Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Viral Incident

ডিম থেকেই বিপত্তি! মৃত্যুর মুখ থেকে ফিরল বছর আটের শিশু

মা-বাবার সঙ্গে তুরস্কে ছুটি কাটাতে গিয়েছিল জ্যাক্‌সন। হোটেলে খাওয়াদাওয়া করার পর থেকেই পেটে যন্ত্রণা শুরু হয় তার। কোন খাবার থেকে ঘটল এমন বিপদ?

Image of Egg

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৭
Share: Save:

শরীরে প্রোটিনের জোগান দিতে ডিম জরুরি। তাই সকালের জলখাবারে ডিম সেদ্ধ থাকতেই হবে। রোজ ডিম খাওয়া নিয়ে প্রাপ্তবয়স্কদের কিছু বিধিনিষেধ থাকতেই পারে। কিন্তু শিশুদের ক্ষেত্রে তেমন কোনও বাধা থাকার কথা নয়। তবে কারও ক্ষেত্রে তো ব্যতিক্রম ঘটেই। ডিমই যে বিপত্তির কারণ হয়ে দাঁড়াতে পারে, তা হয়তো কেউ ভাবতেই পারেননি। তেমনটাই ঘটেছে তুরস্কের বিলাসবহুল একটি হোটেলে।

মা-বাবার সঙ্গে ছুটি কাটাতে গিয়েছিল বছর আটেকের খুদে জ্যাক্‌সন বেন্টলে। ইংল্যান্ডের বাসিন্দা ওই খুদে তুরস্কে পৌঁছনোর দিন তিনেক পর হঠাৎ পেটে যন্ত্রণা, ডায়েরিয়া এবং জ্বরে আক্রান্ত হয় জ্যাক্‌সন। শরীরের অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে তাকে আবার দেশে নিয়ে ফিরে আসাও সম্ভব ছিল না। তাই স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই জানা যায় ডিমের মধ্যে থাকা স্যালমোনেল্লা নামের একটি ব্যাক্টেরিয়া থেকেই জ্যাক্‌সনের পেটে সংক্রমণ হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, পেটে ব্যাক্টেরিয়া সংক্রমণ হলে এই ধরনের লক্ষণ দেখা যায়। স্যামোনেল্লা ব্যাক্টেরিয়ার মারাত্মক দুটি স্ট্রেন স্নায়ুতন্ত্রের সমস্ত কার্যকারিতাও নষ্ট করে দিতে পারে।

জ্যাক্‌সনকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনা সম্ভব হলেও তাকে পুরোপুরি সুস্থ বলা যায় না। তার মা নাটালি পার জানিয়েছেন, “গত ৬ মাসে কত বার যে আমাদের হাসপাতালে দৌড়তে হয়েছে তা গুণে বলা যাবে না। এখনও সেই ব্যথার রেশ থেকে গিয়েছে। আর সেই কষ্টের আতঙ্ক জ্যাক্‌সনের রাতের ঘুম কেড়ে নিয়েছে। সাধারণ কিছু খাবার খেতে গেলেও সে ভয় পায়। এখনও এতটা দুর্বল যে হুইলচেয়ার ছাড়া সে বাইরে বেরোতেও পারে না। চিকিৎসকেরা জানিয়েছেন, ওর পুরোপুরি সুস্থ হয়ে উঠতে এখনও অনেক দিন সময় লাগবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Salmonella Outbreak Deadly Bacteria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE