Advertisement
২০ মে ২০২৪
Optimus Folds Shirt

একাই ভাঁজ করে ফেলছে টিশার্ট! ইলন মাস্কের সংস্থার রোবটের অবাক করা কীর্তি

ইলন মাস্কের সংস্থা টেলসার ‘অপটিমাস’-এর কীর্তি দেখে হতবাক সকলে। সম্প্রতি মাস্ক এক্সে একটি ভিডিয়ো ভাগ করেছেন, যেখানে দেখা যাচ্ছে একটি ঝুড়ি থেকে কালো রঙের টিশার্ট বার করে পরিপাটি করে তা ভাঁজ করে দিচ্ছে ‘অপটিমাস’ নামক রোবট।

Elon Musk\\\\\\\'s Tesla humanoid robot demonstrating shirt folding.

গৃহকাজে নিপুণ রোবট। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৮:৩৫
Share: Save:

কোনও রকম সাহায্য ছাড়াই টিশার্ট ভাঁজ করে ফেলছে রোবট, ইলন মাস্কের সংস্থা টেলসার ‘অপটিমাস’-এর কীর্তি দেখে হতবাক সকলে। সম্প্রতি মাস্ক এক্সে একটি ভিডিয়ো ভাগ করেছেন, যেখানে দেখা যাচ্ছে একটি ঝুড়ি থেকে কালো রঙের টিশার্ট বার করে পরিপাটি করে তা ভাঁজ করে দিচ্ছে ‘অপটিমাস’ নামক রোবট।

টেসলা ২০২২ সালে প্রথম হিউম্যানয়েড রোবটটি প্রকাশ্যে আনে। সংস্থার সিইও ইলন মাস্কের স্বপ্ন এই রোবট এক জন মানুষ করতে পারে এমন সমস্ত কাজ নিজে নিজেই করবে। ভবিষ্যতে সংস্থার উৎপাদন বৃদ্ধি করার ক্ষেত্রে হিউম্যানয়েড রোবট তৈরি করার ভাবনা রয়েছে মাস্কের। মাস্ক বলেছিলেন, ‘‘মানুষের জন্য যে সব কাজ একঘেয়ে, বিরক্তিকর এবং বিপজ্জনক, সেই কাজগুলি করাই হবে এই রোবটের মূল কাজ। মূলত বাড়িতে রান্না করা, ঘাস কাটা, বয়স্কদের দেখাশোনা করার মতো কাজগুলির ক্ষেত্রে মানুষের পরিশ্রম কমানোর জন্য এই রোবটের নকশা তৈরি করা হয়েছে।’’

ইলনের এই ভিডিয়ো দেখে অনেকেই প্রশ্ন করেন, এই ভিডিয়ো আদৌ সত্যি কি না? এক্সে ভিডিয়োটি পোস্ট করার আধ ঘণ্টার মধ্যেই মাস্ক আরেকটি টুইট করেন। তিনি লেখেন, ‘অপটিমাস এখনও সম্পূর্ণ একা একা এই কাজটি করতে পারে না, তবে শীঘ্রই এই দিন আসবে। সে দিন রোবটের কাজটি করতে নির্দিষ্ট টেবিল বা বাক্সের প্রয়োজন পড়বে না, একের অধিক শার্ট ভাঁজ করতে পারবে সহজেই।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Elon Musk Tesla Robot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE