Advertisement
০৪ মে ২০২৪
cooking tips

পেঁয়াজ কাটতে গেলেই চোখে জল আসে? একটু বুদ্ধি খরচ করলেই আর কাঁদতে হবে না

বাড়িতে কোনও অনুষ্ঠান হলে বেশি পরিমাণে পেঁয়াজ কাটতে হয়। আর তখনই আসে বিরক্তি। পেঁয়াজ কাটার সময় কয়েকটি টোটকা মেনে চললে আর এই সমস্যায় ভুগতে হবে না। জেনে নিন কী ভাবে হবে মুশকিল আসান।

কোন টোটকা মেনে পেঁয়াজ কাটলে আর জল আসবে না চোখে?

কোন টোটকা মেনে পেঁয়াজ কাটলে আর জল আসবে না চোখে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৭:৪৩
Share: Save:

রান্না করতে ভাল লাগলেও পেঁয়াজ কাটার নাম শুনলেই কান্না পায় অনেকের। আমিষ কোনও রান্না হলে তাতে পেঁয়াজ দিতেই হবে! আর রান্নার ক্ষেত্রে সবচেয়ে বিরক্তিকর জিনিস হল পেঁয়াজ কাটা! বিরিয়ানি হোক কিংবা মুরগির কোর্মা, মাছের কালিয়া হোক কিংবা পাঁঠার মাংস— রান্নায় পেঁয়াজ না পড়লে স্বাদ মোটেই আসে না। কিন্তু কখনও ভেবে দেখেছেন, কেন পেঁয়াজ কাটার সময় চোখে জ্বালা করে? পেঁয়াজে থাকা সালফেনিক অ্যাসিডের কারণেই মূলত সমস্যা হয়। পেঁয়াজ কাটার পর সালফেনিক অ্যাসিড বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সারফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে, জল বেরিয়ে যায়। ঠিক একই কারণে পেঁয়াজ কাটার অনেক ক্ষণ পরেও হাতে গন্ধ লেগে থাকে।

রোজের রান্না করার সময় দু’-চারটে পেঁয়াজ কেটে ফেলা যায়। তবে বাড়িতে কোনও অনুষ্ঠান হলে বেশি পরিমাণে পেঁয়াজ কাটতে হয়। আর তখনই আসে বিরক্তি। তবে পেঁয়াজ কাটার সময় কয়েকটি টোটকা মেনে চললে আর এই সমস্যায় ভুগতে হবে না। জেনে নিন, কী ভাবে হবে মুশকিল আসান।

১) পেঁয়াজের খোসা ছাড়িয়ে ঘণ্টা খানেক ডিপ ফ্রিজারে ভরে রাখুন। ফ্রিজ থেকে বার করে পেঁয়াজ কাটলে চোখে আর জল আসবে না।

২) পেঁয়াজ কাটার সময়ে যত ধারালো ছুরি ব্যবহার করবেন, ততই কম কাঁদতে হবে। অবাক লাগলেও এই পদ্ধতি কাজ করে। পেঁয়াজের কোষে কম ক্ষতি করে ধারালো ছুরি। তাই খুব বেশি এনজাইম বেরোয় না।

৩) পেঁয়াজের খোসা ছাড়িয়ে ১৫ থেকে ২০ মিনিট ঠান্ডা জলেও ডুবিয়ে রাখতে পারেন। এতে সালফেনিক অ্যাসিড ধুয়ে যাবে আর কাটার সময় চোখে জল আসবে না। তবে পেঁয়াজ এ ক্ষেত্রে অনেক পিচ্ছিল হয়ে যায়। তাই সাবধানে ছুরি ব্যবহার করা উচিত।

৪) মোমবাতি জ্বালিয়ে কিংবা গ্যাসের আঁচের সামনে রেখে পেঁয়াজ কাটুন। এতে আগুনের শিখা পেঁয়াজের সারফার গ্যাস টেনে নেবে।

৫) প্রথমে পেঁয়াজ দু’টুকরো করে কাটা দিকটি ঘুরিয়ে চপিং বোর্ডের উপর রাখুন। কাটা দিকটি উন্মুক্ত থাকলেই সমস্যা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE