Advertisement
০৪ মে ২০২৪
Viral News

ছেলেবেলায় বাবা, বড় হতেই স্বামী! বাংলাদেশে কোথায় রয়েছে এমন অবাক করা বিয়ের রীতি?

মান্ডি উপজাতির মধ্যে বাবারা তাঁদের কন্যাদের বিয়ে করেন। এই বিচিত্র নিয়ম নেটাগরিকদের ভাবনায় ফেলেছে। চারদিকে কটাক্ষও শুরু হয়েছে।

আজব বিয়ের কাহিনি।

আজব বিয়ের কাহিনি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৩০
Share: Save:

বিয়ে মানেই দুই পরিবারে মধ্যে মিলন। এক একটি সম্প্রদায়ের বিবাহের রীতিনীতিও এক এক রকম। বিভিন্ন সম্প্রদায়ের বিয়ের এমন অনেক নিয়মকানুন আছে, যা অন্য সম্প্রদায়ের লোকজনকে অবাক করে। বাংলাদেশের মান্ডি উপজাতি সম্প্রদায়ের বিয়ে ঘিরে সম্প্রতি নেটমাধ্যমে হইচই শুরু হয়েছে।

মান্ডি উপজাতির মধ্যে বাবারা তাঁদের কন্যাদের বিয়ে করেন। এই বিচিত্র নিয়ম নেটাগরিকদের ভাবনায় ফেলেছে। চারদিকে কটাক্ষও শুরু হয়েছে। মান্ডি উপজাতি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী আদিবাসী সম্প্রদায়ের মধ্যে একটি। এই সম্প্রদায়ে একটি প্রচলিত প্রথা রয়েছে যেখানে বাবা কন্যা বড় হওয়ার সঙ্গে সঙ্গে তাকে বিয়ে করে ফেলেন।

মান্ডি উপজাতির মধ্যে বিধবা বিবাহের অনেক বেশি চল রয়েছে। কোনও মহিলার স্বামী মারা গেলে অন্য পুরুষ তাঁকে বিয়ে করে ফেলেন। নতুন স্বামীর সন্তানদের নিজের সন্তান ভেবেই লালন-পালন করেন সেই মহিলা। আর সেই মহিলার যদি কোনও কন্যা সন্তান থাকে, তা হলে সেই কন্যাকে ভবিষ্যতে বিয়ে করবে তারই সৎ বাবা। অর্থাৎ ছোট থেকে যাঁকে দেখে বড় হল সেই কন্যা, তাঁর সঙ্গে শেষমেশ বিয়ের পিড়িতে বসতে হয়। তবে এই সম্প্রদায়ের মধ্যে রক্তের সম্পর্কে বাবা-কন্যার বিয়ে হয় না। সৎ বাবা ও কন্যার মধ্যেই বিয়ে প্রচলিত আছে। এই সম্প্রদায়েক মানুষজন বলেন বিধবাকে বিয়ে করলে তাঁর সঙ্গে তাঁর গোটা পরিবারের দায়িত্ব নিয়ে ফেলেন তাঁরা। সেই কারণেই এই বিবাহের রীতি প্রচলিত রয়েছে তাঁদের সমাজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News Marriage News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE