• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বর্ষায় চুল ঝরছে বা বৃষ্টি ভিজে চিটচিটে? বাড়ির এই উপাদানেই জব্দ নানা সমস্যা

hair care
বর্ষায় চুল সতেজ রাখতে ভরসা রাখুন ঘরোয়া উপাদানে। ছবি: আইস্টক।

Advertisement

বাতাসে আর্দ্রতা বাড়ার সঙ্গে সঙ্গে চুলের দরকার হয় বাড়তি যত্ন। কেবল গরমেই নয়, বর্ষাতেও চুলে প্রয়োজনীয় আর্দ্রতা দরকার পড়ে। বিভিন্ন শ্যাম্পু বা কন্ডিশনারে ভর দিয়ে মখমলি চুলের স্বপ্ন দেখেন অনেকেই। এই ঋতুতে চুল ঝরেও অনেক বেশি।

অথচ সহজলভ্য প্রাকৃতিক উপাধান মধুতেই রয়ছে চুলকে সতেজ ও ঝলমলে করে তোলার উপায়। চুল ঝরে যাওয়া কমাতেও কাজে আসে এই বিশেষ উপাদানটি। তাই মধু দিয়ে বানানো কিছু মাস্ক ব্যবহার করলে এই বর্ষাতেও চুল চিটচিটে হয় না। বরং আর্দ্রতা বজায় থাকে চুলে। তাই চুলের যত্নে ব্যবহার করুন কিছু মাস্ক।

মধু-জল: স্নানের সময় এক মগ জলে মিশিয়ে নিন আধ কাপের চেয়ে একটু বেশি পরিমাণ মধু। শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহারের পরিবর্তে এই মিশ্রণ ঢেলে দিন চুলে। আঙুল চালিয়ে হালকা ম্যাসাজ করুন। জল দিয়ে ভাল করে ধুয়ে নিন চুল।

আরও পড়ুন: একনাগাড়ে চেয়ারে বসে কাজ? পিঠের ব্যথা কমানোর কৌশল এ বার হাতের মুঠোয়

পড়া ভুলে যাচ্ছে সন্তান? আপনিও স্মৃতি হারাচ্ছেন প্রায়ই? রইল দাওয়াই

মধু-দই: দু’চামচ টক দই ও তিন চামচ মধু মিশিয়ে একটা হেয়ার প্যাক বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেকে নিন চুলে। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল।

ডিম-মধু: এই সময় চুলে খুব জট পড়ে। রুক্ষ চুলের সমস্যায় যাঁরা ভোগেন, তাঁদের জন্য এই প্যাক খুব কার্যকর। দুটো ডিম ভেঙে তাতে তিন চামচ মধু যোগ করে ফেটিয়ে নিন। এই প্যাকটিও স্নানের আগে চুলে লাগিয়ে ধুয়ে ফেলুন খুব ভাল করে। শ্যাম্পুর পর ক্ষারবিহীন বা খুব অল্প ক্ষারযুক্ত কোনও কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন চুল।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন