Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fitness Tips

Fitness: শরীরে হরমোনের তারতম্য দেখা দিচ্ছে? কমাবে ৩টি আসন

হরমোন ওঠা-নামা নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত যোগাসন করুন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৯:২১
Share: Save:

একটা বয়সের পর গিয়ে মহিলারা অনেকেই হরমোন সংক্রান্ত নানা সমস্যায় পড়েন। বিশেষ করে ৪০ পরবর্তী মহিলাদের হরমোনের অসুখ বেশি হয়। এই ভারসাম্যহীনতার কারণে ওজন বেড়ে যাওয়া, অকারণেই রেগে যাওয়া, মনখারাপের সমস্যা দেখা দেয়। তবে ২০-৩০ বছর বয়সি মহিলাদেরও এই সমস্যা হতে পারে। এর থেকে মুক্তি পেতে ভরসা রাখুন কয়েকটি যোগাসনে। কারণ যোগাসনের বেশ কিছু ভঙ্গি মানসিক চাপ কমায় ও শরীররও ভাল রাখে। ফলে হরমোন নিঃসরণ ঠিকমতো হয়।

ভুজঙ্গাসন

পেটের উপর ভর দিয়ে শুয়ে পড়ুন। পা দু’টি পিছনের দিকে জোড়া অবস্থায় রাখুন। কাঁধের ঠিক নীচে হাত দু’টি রেখে কনুই সোজা রাখুন। এই অবস্থায় শ্বাস নিয়ে মেঝে থেকে শরীর উঠিয়ে বুক চিতিয়ে রাখুন। কাঁধটি সামনের দিকে আনবেন না। এ বার ঘাড় সোজা করে সামনের দিকে তাকান। এই অবস্থায় পাঁচ বার শ্বাস নিন ও শ্বাস ছাড়ুন। তার পর শুরুর ভঙ্গিতে ফিরে যান।

উষ্ট্রাসন

হাঁটু গেড়ে বসুন। পিছনের দিকে খানিকটা হেলে হাত দু’টি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এরপর মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডানদিকের গোড়ালির ভিতরদিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বাঁদিকের ক্ষেত্রেও একইভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান।

শশাঙ্গাসন

প্রথমে হাঁটু গেড়ে বসুন। তার পর মাথা সামনের দিকে ঝুঁকিয়ে চেষ্টা করুন কপাল দিয়ে হাঁটু ছুঁতে। এ বার হাত দিয়ে দু’পায়ের গোড়ালি ধরুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। তার পর ধীরে ধীরে মাথার তালু মাটিতে ছুঁইয়ে দশ বার গুণে ছেড়ে দিন। প্রথমেই এতখানি না পারলে অভ্যাস করলে ধীরে ধীরে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Yoga Health Tips Hormone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE