Advertisement
১৬ জুলাই ২০২৪
Home Tips

৫ উপায়: গরমের সময় ডিম রান্নার আগে যাচাই করে নিন সেটি আদৌ তাজা কি না

গরমে ডিম রান্নার সময় প্রায়শই কয়েকটি পচা বেরিয়ে যায়। তখন আর বিরক্তির শেষ থাকে না। বিশেষ করে গরমের সময় এই সমস্যা আরও বাড়ে। রান্নার আগেই ডিম পচা কি না, তা চেনার উপায় আছে। জেনে নিন, তাজা ডিম কী করে চিনবেন?

Five easy ways to tell if an egg has gone bad

ডিম তাজা না কি পচা, জেনে নিন ৫ টোটকায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৩:৪৮
Share: Save:

এই গরমে রোজ রোজ বাজার যেতে কারই বা ইচ্ছে করে! স্বাস্থ্যের কথা ভেবেও এই গরমে রোজ বাজারে না যাওয়াই ভাল। বাজারে যাওয়া হল না তো কি হয়েছে, ডিম থাকলে আর চিন্তা কিসের? ডিমের ডালনা, ডিমের ধোঁকা কিংবা ডিম পোস্ত করে নিলেই ভাতের থালা একেবারে সাফ! সকালে চলজলদি কিছু জলখাবার বানাবেন? অসুবিধা কী? ডিম-পাউরুটি ভেজে নিলে পাঁচ মিনিটেই তৈরি হয়ে যাবে সকালের জলখাবার। বাঙালির হেঁশেলে ডিমের জায়গা মোটামুটি পাকা। বাড়ির বড় থেকে ছোট, সবারই প্রিয় খাবার ডিম। তবে সস্তার প্রোটিন ডিম রান্নার সময় প্রায়শই কয়েকটি পচা বেরিয়ে যায়। তখন আর বিরক্তির শেষ থাকে না। বিশেষ করে গরমের সময় এই সমস্যা আরও বাড়ে। রান্নার আগেই ডিম পচা কি না, তা চেনার উপায় আছে। জেনে নিন, তাজা ডিম কী করে চিনবেন।

১) একটি বড় পাত্রে জল নিয়ে ডিমগুলি ডুবিয়েই কিন্তু পচা ডিম চিনে ফেলা যায়। ডিম তাজা হলে সেগুলি পাত্রের তলায় ডুবে যাবে, পচা ডিম হলে সেগুলি জলের উপর ভাসতে থাকবে।

২) ডিমগুলি ঝাঁকিয়েও পরীক্ষা করতে পারেন। ডিম ঝাঁকিয়ে যদি কোনও শব্দ না শুনতে পান, তা হলে বুঝবেন, ডিম ভাল আছে। আর যদি ঢকঢকে আওয়াজ পান, তা হলে বুঝবেন, ডিম পচে গিয়েছে কিংবা পচতে শুরু করেছে।

৩) একই ভাবে, আলোর সামনে ধরলে যদি ডিমের ভিতর রিং-এর মতো আকার দেখতে পান, তবে বুঝতে হবে ডিমে পচন শুরু হয়েছে। ডিমের ভিতর কালচে দাগ দেখলেও সতর্ক হোন।

Five easy ways to tell if an egg has gone bad

ডিম তাজা হলে সেগুলি পাত্রের তলায় ডুবে যাবে, পচা ডিম হলে সেগুলি জলের উপর ভাসতে থাকবে। ছবি: সংগৃহীত।

৪) অমলেট তৈরির জন্য ডিম ফাটানোর সময়েও সতর্ক থাকুন। ডিমটি বাটিতে ফাটিয়ে যদি দেখেন কুসুম ঠিকঠাক রয়েছে, তবে বুঝবেন, ডিমটি ভাল রয়েছে। আর কুসুমটি ছড়িয়ে গেলে কিংবা, হলুদ ও সাদা অংশের তফাত বুঝতে না পারলে ধরে নিন সেই ডিমটি নষ্ট।

৫) ডিমের গন্ধ শুঁকেও পচা কি না, তা বুঝতে পারবেন সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE