Advertisement
০১ মে ২০২৪
Fever

৫ খাবার: জ্বর সেরে ওঠার পর, মুখের অরুচি দূর করতে পারে

দুর্বলতা কাটিয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে গেলে এই সময়ে প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। পাশপাশি শরীরে জলের জোগান যেন থাকে, সেই দিকেও খেয়াল রাখতে হয়।

Image of woman

জ্বর হলে কিছুই খেতে ইচ্ছে করে না, শরীরও দুর্বল হয়ে পড়ে। — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১২:৪৬
Share: Save:

মরসুম বদল মানেই ঘরে ঘরে সর্দি, কাশি, জ্বরের সমস্যা। এই সময়ে ভাইরাল জ্বর, ফ্লু-তে আক্রান্ত হচ্ছেন অনেকেই। আর জ্বর, সর্দি মানেই খাবারের প্রতি অনীহা। মুখে তিতকুটে ভাব। চিকিৎসকেরা বলেন, এই ধরনের জ্বর হলে শরীর দুর্বলও হয়ে পড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই চটপট সেরে উঠতে গেলে ভাল-মন্দ খাবার খাওয়া প্রয়োজন। কিন্তু মুখে যদি স্বাদ না-ই থাকে, তা হলে খাবেনই বা কী? দুর্বলতা কাটিয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে গেলে এই সময়ে প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। পাশপাশি শরীরে জলের জোগান যেন থাকে, সেই দিকেও খেয়াল রাখতে হয়। এমন পাঁচ খাবারের সন্ধান দেওয়া রইল এখানে।

১) খিচুড়ি

চাল, ডালের মিশ্রণে তৈরি সহজপাচ্য এই খাবার শিশু থেকে বয়স্ক— সকলের জন্যই উপযোগী। কার্বোবাইড্রেট, প্রোটিনের উৎস হিসেবে খিচুড়ি বেশ ভালই। শরীরে শক্তির জোগান দেওয়ার পাশপাশি মুখের অরুচিও দূর করতে সাহায্য করে এই খাবার।

২) দই

অন্ত্র ভাল রাখতে সাহায্য করে দই। জ্বরের সময়ে দেহের তাপমাত্রা বেড়ে যায়। তাই তা আবার স্বাভাবিক পর্যায়ে ফিরিয়ে আনতে দই খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

৩) ডালিয়া

গমের কণা দিয়ে তৈরি এই খাবার অত্যন্ত সহজপাচ্য। গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজে ভরপুর এই খাবার স্বাদ এবং স্বাস্থ্য— দুইয়েরই খেয়াল রাখে।

৪) ডাল

জ্বরের সময়ে ভাত, রুটি বা পাউরুটি খেতে ইচ্ছে না করলে শুধু ডাল সেদ্ধ করেও খাওয়া যায়। উদ্ভিজ্জ প্রোটিনের উৎস হল ডাল। এই খাবারটি শরীরে শক্তির জোগান দিতে সাহায্য করে।

৫) স্যুপ

শরীরে পর্যাপ্ত জলের জোগান দিতে জ্বরের সময় তরল খাবার বেশি করে খেতে বলেন চিকিৎসক থেকে পুষ্টিবিদেরা। বিভিন্ন সব্জি, মুরগির মাংস দিয়ে তৈরি স্যুপ মুখের স্বাদ এবং স্বাস্থ্য— দুইয়ের জন্যেই সমান উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE