Advertisement
২০ মে ২০২৪
Jaggery

৫ কারণ: শুধু সহজলভ্য বলে নয়, শীতে গুড় খাওয়ার অনেক উপকারিতাও আছে

শুধু স্বাদের জন্য নয়, শরীর ভাল রাখতে শীতের শুরু থেকেই অল্প পরিমাণে গুড় খাওয়া উচিত। এমনই বক্তব্য বহু পুষ্টিবিদের।

Five reasons to include jaggery in your winter diet.

গুড় খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৮:৩৮
Share: Save:

শীতকালে ঘাম কম হয়। খাওয়াদাওয়া করেও সুখ। তবে অনেকের কাছেই শীতকাল প্রিয় গুড়ের জন্য। পায়েস, পিঠে, গুড়ের তৈরি নানা রকম মিষ্টি সহজে পাওয়া যায় এ সময়ে। অনেকেই রান্নায় চিনির বদলে গুড় ব্যবহার করেন। পুষ্টিবিদেরা বলেন, শুধু স্বাদের জন্য নয়, শরীর ভাল রাখতে শীতের শুরু থেকেই অল্প পরিমাণে গুড় খাওয়া উচিত। এ ছাড়াও, প্রাকৃতিক এই মিষ্টির মধ্যে এমন অনেক গুণই রয়েছে, যা শরীরে বিভিন্ন উপাদানের ঘাটতি পূরণ করতে সাহায্য করে।

১) খনিজে ভরপুর

গুড়ের মধ্যে রয়েছে আয়রন, ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামের মতো গুরুত্বপূর্ণ কিছু উপাদান। শারীরবৃত্তীয় বিভিন্ন কাজের জন্য এই খনিজগুলি যথেষ্ট গুরুত্বপূর্ণ। দেহের পেশি মজবুত রাখতেও সাহায্য করে গুড়।

২) প্রতিরোধশক্তি উন্নত করে

শীতে গুড় খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয়। অ্যান্টি-অক্সিড্যান্ট এবং বিভিন্ন খনিজের গুণে সাধারণ ঠান্ডা লাগা, সর্দি-কাশি সমস্যা রুখে দেওয়া যায় সহজেই।

৩) হজমে সহায়তা করে

অনেকেই বলেন, গুড় খেলে নাকি পেটের সমস্যা হয়। পুষ্টিবিদেরা বলছেন, অনেকটা পরিমাণে গুড় খেলে শরীর খারাপ হতেই পারে। তবে এ কথাও ঠিক যে, খাবার হজমে সহায়তা করে এমন উৎসেচক ক্ষরণে সাহায্য করে গুড়।

Five reasons to include jaggery in your winter diet.

শীতে গুড় খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয়। ছবি: সংগৃহীত।

৪) প্রাকৃতিক মিষ্টি

পরিশোধন করা চিনি খাওয়ার চেয়ে গুড় খাওয়া অনেক বেশি স্বাস্থ্যকর, বলছেন পুষ্টিবিদেরা। রক্তে শর্করার মাত্রা না বাড়িয়ে মিষ্টি খাওয়ার সুখ পেতে পারেন ডায়াবিটিসের রোগীরাও।

৫) শরীর উষ্ণ রাখতে সাহায্য করে

আয়ুর্বেদ বলছে, শীতকালে গুড় খেতে বলার কারণ গুড় খেলে দেহের তাপমাত্রা বেড়ে যায়। ঠান্ডায় গা গরম রাখতে সাহায্য করে গুড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE