Advertisement
০৫ মে ২০২৪
Durga Puja 2023

পুজোর দু’দিন বন্ধুদের পাল্লায় পড়ে মদ খেয়ে কুপোকাত হয়ে গিয়েছেন, ঘোর কাটাতে কী কী করবেন?

মদ খাওয়ার পরের দিন আর বাড়ি থেকে বেরোনোর উপায় থাকে না? সারা দিন ধরে মাথা ঝিমঝিম করতে থাকে, কোনও কাজেই মন লাগে না? রইল সমাধান।

Image of Beer

ঘরোয়া উপায়ে মদের ঘোর কাটানোর উপায়গুলি জেনে রাখা প্রয়োজন। — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৭:৫৩
Share: Save:

পুজোয় অষ্টমী-নবমীতে পালা করে করে বন্ধুদের বাড়িতে পার্টি। কে কী খাবেন, তারই তোড়জোড় চলছে আর কী! আপনারও এই রকম পার্টির পরিকল্পনা আছে নাকি? ক্রিসপি চিকেন আর পছন্দের অ্যালকোহলে ভরপুর আড্ডামাখা সন্ধে কে আর হাতছাড়া করতে চায়! কিন্তু মুশকিল হয়, মদ খাওয়ার পরের দিন আর বাড়ি থেকে বেরোনোর উপায় থাকে না। সারা দিন ধরে মাথা ঝিমঝিম করতে থাকে। কোনও কাজেই মন লাগে না। এমন হতে থাকলে পরের দিনগুলোর আনন্দ, আড্ডা সবটাই মাটি হয়ে যেতে পারে। তাই ঘরোয়া উপায়ে মদের ঘোর কাটানোর উপায়গুলি জেনে রাখা প্রয়োজন।

১) সারা দিন প্রচুর পরিমাণে জল খেতে হবে। কারণ, মদ্যপান করলে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায়। ফলে নেশা কেটে যায় তাড়াতাড়ি। তাই যে দিন মদ খাবেন, সে দিন জল খেয়ে শরীর আর্দ্র রাখুন। আর অবশ্যই পার্টিতে যাওয়ার আগে ২-৩ গ্লাস ঈষদুষ্ণ জল খান। মদের সঙ্গেও জল মিশিয়ে খেতে ভুলবেন না।

২) খালি পেটে মদ খাচ্ছেন? এই ভুলটি করবেন না। গ্যাস-অম্বলের সমস্যায় অচিরেই পুজোর দিন মাটি হয়ে যাবে। কিছু খাবার খেতে খেতে তার সঙ্গে মদ খান। খেতে পারেন গ্রিলড চিকেন, বাদাম বা স্যালাড।

৩) তাড়াতাড়ি ঘোর কাটাতে চাইলে মদ্যপান করার সময় সিগারেট খাবেন না। কারণ, এতে শরীর আরও জলশূন্য হয়ে পড়ে। ফলে, হ্যাংওভার হওয়ার আশঙ্কা অনেক গুণ বেড়ে যায়।

৪) একবারে অনেকটা মদ্যপান করবেন না। আড্ডা দিতে দিতে অল্প অল্প করে খান। তা হলে সমস্যা অনেক কম হবে। আর নানা রকম মদ মিশিয়ে খাবেন না।

৫) মদ্যপান করার পরে মিষ্টিজাতীয় কোনও খাবারই খাবেন না। তাতে মদের নেশা আরও জাঁকিয়ে বসতে পারে। সন্দেশ, রসগোল্লা, চকোলেট, আইসক্রিম— কোনও কিছুই খাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drink Hangover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE