Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Phone hacking

Phone Hacking: ৫ লক্ষণ: বলে দেবে হ্যাক হয়েছে আপনার ফোন

মুঠেফোন ব্যবহার করেন অথচ হ্যাকিং-এর কথা শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়াও দুষ্কর। কী করে বুঝবেন এমন বিপত্তি ঘটেছে কি না।

 হ্যাক করা ফোন ধরবেন কী ভাবে

হ্যাক করা ফোন ধরবেন কী ভাবে প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৪:২৭
Share: Save:

মুঠোফোন হ্যাক হয়ে যাওয়ার ঘটনা নতুন কিছু নয়। মোবাইল বা মুঠোফোন ব্যবহার করেন অথচ হ্যাকিং-এর কথা শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়াও দুষ্কর। সম্প্রতি ফোনে আড়ি পাতা বিতর্কে একাধিক বার উত্তালও হয়েছে দেশ। তবে শুধু খ্যাতনামা ব্যক্তিরাই নন, ফোন হ্যাক করার মাধ্যমে তথ্য চুরিতে সমস্যায় পড়েন অসংখ্য সাধারণ মানুষও। রইল ফোন হ্যাক হয়েছে কি না বোঝার কিছু সহজ কৌশল।

১। অচেনা নম্বর থেকে বারবার ফোন আসা: বারবার অজানা অচেনা নম্বর থেকে ফোন বা বার্তা আসা ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আবার আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারও কাছে ফোন বা বার্তা চলে গেলেও তা বিপদের সঙ্কেত হতে পারে। বিশেষত, অজান্তে ফোন বা মেসেজ চলে যাওয়ার ঘটনা ঘটলে অবিলম্বে বিশেষজ্ঞদের সহায়তা নিতে হবে।

জেনেনিন ফোন হ্যাক হয়েছে কি না বোঝার কিছু সহজ কৌশল।

জেনেনিন ফোন হ্যাক হয়েছে কি না বোঝার কিছু সহজ কৌশল। প্রতীকী ছবি।

২। সন্দেহজনক পপ আপ বার্তা আসা: বিভিন্ন অসুরক্ষিত ওয়েবসাইটে প্রবেশ করলে বিভিন্ন ধরনের ম্যালওয়্যার বা ক্ষতিকর সফ্‌টওয়্যার ফোনে ঢুকে যায়। এই ধরনের ওয়েবসাইট যে তথ্য চুরি করে তা কাজে লাগিয়ে ফোনে ক্রমাগত পপ আপ বিজ্ঞাপন আসতে পারে। এই ধরনের অযাচিত ও ক্ষেত্রবিশেষে অশ্লীল পপ আপ বিজ্ঞাপনে হাত পড়লেই সমস্যা।

৩। মাত্রাতিরিক্ত ডেটা খরচ হওয়া: সারা দিনে খুব বেশি মোবাইল ব্যবহার না করেনও দ্রুত ফুরিয়ে যাচ্ছে প্রাত্যহিক ডেটা? হ্যাক হয়ে থাকতে পারে ফোন। ফোন হ্যাক হয়ে গিয়ে থাকলে অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে একাধিক অ্যাপ ও সফ্‌টওয়্যার। এই ধরনের অ্যাপ ও সফ্‌টওয়্যারের মাধ্যমে চুরি যায় তথ্য।

৪। ফোন খুললেই অচেনা অ্যাপ: ফোন হ্যাক হয়ে থাকলে কিছু কিছু ক্ষেত্রে ব্যবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচিত অ্যাপ দেখতে পান তবে অবিলম্বে সতর্ক হতে হবে।

৫। দ্রুত চার্জ চলে যাওয়া: স্বাভাবিকের চেয়ে দ্রুত চার্জ চলে যাওয়াও ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। অনেক সময়ে ফোন বন্ধ থাকলেও পিছনে কিছু কিছু সফ্‌টওয়্যার চালু থাকে বলে অনবরত চার্জ শেষ হতে থাকে। তবে ফোন সত্যিই হ্যাক হয়ে গিয়ে থাকলে সাধারণ মানুষের পক্ষে তা ধরা সহজ নয়। কাজেই সন্দেহ হলে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বুদ্ধিমত্তার পরিচয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Phone hacking Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE