Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Kitchen Hacks

৫ কাজ: মাইক্রোওয়েভে করে নিলে সময়ও বাঁচে আর হেঁশেলের কাজেও সুবিধা হয়

সময় বাঁচাতে মাইক্রোওয়েভ যন্ত্রটি আপনি হেঁশেলের নানা কাজেই ব্যবহার করতে পারেন। কোটা, বাটা, সেদ্ধ করার মতো নিত্যদিনের এমন অনেক কাজ সহজ করে ফেলা যায় এই অভেনে, জানতেন?

Five surprising ways to make better use of Microwave

মাইক্রোওয়েভেই সেরে ফেলুন ঝক্কির ৫ কাজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৩
Share: Save:

অফিসে বেরোনোর তাড়াহুড়োর সময়ে একা হাতে রান্নার জোগাড় করা, শাকসব্জি কাটা, ধোয়া, মশলা বাটা— ইত্যাদি যথেষ্ট ঝক্কির কাজ। এ দিকে, অনেক শখ করে বেকিং করবেন বলে একটি মাইক্রোওয়েভ অভেন কিনেছেন বটে। তবে সময়ের অভাবে ওই যন্ত্রটিতে খাবার গরম করা ছাড়া আর বিশেষ কিছুই করা হয় না। অথচ সময় বাঁচাতে এই যন্ত্রটি আপনি হেঁশেলের নানা কাজেই ব্যবহার করতে পারেন। কোটা, বাটা, সেদ্ধ করার মতো নিত্যদিনের এমন অনেক কাজ সহজ করে ফেলা যায় এই অভেনে, জানতেন?

১) লেবু থেকে রস বার করার সময় অর্ধেক রস লেবুতেই থেকে যায়। একটি বাটিতে লেবু দু’টুকরো করে কেটে মাইক্রোওয়েভে ২০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তার পর দেখবেন সহজেই লেবুর রস বেরিয়ে আসছে, খুব বেশি ঝক্কি হচ্ছে না।

২) পেঁয়াজ কাটতে গেলেই কেঁদেকেটে একাকার অবস্থা হয় সবার। তার উপর বাড়িতে অতিথি এলে একসঙ্গে অনেকখানি পেঁয়াজ কাটা অনেক ঝক্কির কাজ। পেঁয়াজের খোসা ও ধার ছাড়িয়ে দু’টুকরো করে নিন। এ বার ৩০ সেকেন্ডের জন্য পেঁয়াজগুলি মাইক্রোওয়েভে গরম করে নিন। তার পরে কাটুন। চোখে আর জল আসবে না।

৩) চিঁড়েভাজা, চানাচুর কিংবা আলুর চিপ্‌স বাক্সে ভরে অনেক দিন রেখে দিলে নরম হয়ে যায়। তখন ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। এ ক্ষেত্রে একটি পেপার ন্যাপকিনে সেগুলি মুড়িয়ে ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিন। তা হলেই আবার মুচমুচে হয়ে যাবে মুখোরোচক খাবারগুলি।

Five surprising ways to make better use of Microwave

কোটা, বাটা, সেদ্ধ করার মতো নিত্যদিনের এমন অনেক কাজ সহজ করে ফেলা যায় এই অভেনে, জানতেন? ছবি: সংগৃহীত।

৪) রসুনের খোসা ছাড়াতে বিরক্ত লাগে? রসুনের কোয়াগুলি মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তা হলেই সহজে ছাড়িয়ে ফেলতে পারেন রসুন।

৫) বাসি রুটি ফ্রিজে রাখলেই শক্ত হয়ে যায়। সে ক্ষেত্রে রুটির উপর সামান্য জল ছিটিয়ে ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে ঘুরিয়ে নিলেই একেবারে টাটকা হয়ে যাবে বাসি রুটিগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microwave Oven Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE