Advertisement
০৬ মে ২০২৪
Kitchen Hacks

বেসনের প্যাকেট খুললেই তাতে পোকা ধরছে? ৫ উপায় মানলেই হবে মুশকিল আসান

এক বার বেসনের প্যাকেট খুললে অল্প কয়েক দিনেই তাতে পোকা ধরে যায়। তবে রোজ রোজ তো বাঙালি হেঁশেলে বেসনের ব্যবহার হয় না! তা হলে উপায়? বেসন দীর্ঘ দিন ভাল রাখতে কী কী করবেন, রইল হদিস।

বেসন দীর্ঘ দিন ভাল রাখবেন কোন উপায়?

বেসন দীর্ঘ দিন ভাল রাখবেন কোন উপায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৮:৫১
Share: Save:

সন্ধ্যাবেলায় চা, কফির সঙ্গে মুখরোচক কিছু খেতে মন চাইলে বেসনই ভরসা! চটজলদি পেঁয়াজি, বেগুনি কিংবা চপ বানিয়ে নিলেই হল। তবে এক বার বেসনের প্যাকেট খুললে অল্প কয়েক দিনেই তাতে পোকা ধরে যায়। তবে রোজ রোজ তো বাঙালি হেঁশেলে বেসনের ব্যবহার হয় না! তা হলে উপায়? বেসন দীর্ঘ দিন ভাল রাখতে কী কী করবেন, রইল হদিস।

১) কাচের বায়ুরোধী শিশিতে বেসন রাখলে তাতে সহজে পোকা ধরে না। তবে বেসন রাখার আগে দেখে নিতে হবে, পাত্রটির মধ্যে কোনও ভাবেই যেন জল না থাকে।

২) শিশিতে বেসন ভরে সেটি ফ্রিজে রেখে দিতে পারেন। বেসনে পোকা ধরার হাত থেকে রেহাই পেতে এই টোটকা দারুণ ভাবে কাজ করে।

৩) পোকার হাত থেকে বাঁচতে বেসনের কৌটোয় ২-৩টি তেজপাতা ভরে রেখে দিন। তেজপাতার উগ্র গন্ধে পোকারা বেসনের কাছে ঘেঁষতে পারে না। তবে শুধু বেসন নয়, আটা বা ময়দার ক্ষেত্রেও এই পন্থা নেওয়া যায়।

৪) অতিরিক্ত আলো বা তাপ আসে, এমন জায়গায় বেসন রাখলে তা নষ্ট হয়ে যেতে পারে। তাই হেঁশেলের আলমারিতে রাখাই ভাল। তবে বেসন ব্যবহার করার পর প্যাকেটের কাটা মুখ ভাল করে মুড়ে, তা কৌটোর মধ্যে রাখতে পারেন।

৫) একটু সময় খরচ করে শুকনো খোলায় বেসন একটু নেড়ে নিয়ে তা ঠান্ডা করে যদি কৌটোয় ভরে রাখতে পারেন, তা হলে অনেক দিন পর্যন্ত বেসন ভাল রাখা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE