Advertisement
২০ জুলাই ২০২৪
Raw Mango Benefits

গরমে রোজ কাঁচা আমের শরবত খাচ্ছেন? এই অভ্যাস স্বাস্থ্যকর, না কি ক্ষতিকর?

গরমের দিনে বাইরে থেকে ফিরে এক গ্লাস আমপোড়া শরবত খেলে যেন প্রাণ জুড়িয়ে যায়। কিন্তু জানেন কি, বাঙালির অতিপ্রিয় এই কাঁচা আম শুধু স্বাদ নয়, খেয়াল রাখে স্বাস্থ্যেরও? দেখে নিন, কী কী উপকার মিলতে পারে কাঁচা আম থেকে।

আমপোড়া শরবত কি স্বাস্থ্যকর?

আমপোড়া শরবত কি স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৭:১২
Share: Save:

রাস্তায় বেরোলে গরমের অনুভূতি ভালই হচ্ছে। এই মরসুমে বাইরে থেকে ফিরে এক গ্লাস আমপোড়া শরবত খেলে যেন প্রাণ জুড়িয়ে যায়। বাজারে এখন কাঁচামিঠে আমের ছড়াছড়ি। সেই আমের চাটনি, আমডাল এবং টক-মিষ্টি আচার খেতেও মন্দ লাগে না। কিন্তু জানেন কি, বাঙালির অতিপ্রিয় এই কাঁচা আম শুধু স্বাদ নয়, খেয়াল রাখে স্বাস্থ্যেরও? দেখে নিন, কী কী উপকার মিলতে পারে কাঁচা আম থেকে।

১) প্রখর তাপের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করতে বেশ উপকারী কাঁচা আম। কাঁচা আম সান স্ট্রোকের ঝুঁকি কমায়। দেহে সোডিয়াম ক্লোরাইড ও আয়রনের ঘাটতি পূরণ করতেও কাজে আসে।

২) কাঁচা আমে ভিটামিন সি, ভিটামিন ই ও একাধিক অ্যান্টি-অক্সিড্যান্ট ভরপুর মাত্রায় থাকে। এই উপাদানগুলি শ্বেত রক্তকণিকার কার্যকারিতা বৃদ্ধি করতে ও দেহের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

৩) বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই পেতেও কাঁচা আম উপকারী। কাঁচা আম খাদ্যনালিতে বিভিন্ন পাচক উৎসেচকের ক্ষরণ বৃদ্ধি করে।

৪) কাঁচা আমে থাকে লুটেইন ও জিয়াজ্যান্থিন। রেটিনার স্বাস্থ্য রক্ষায় এই দু’টি অ্যান্টি-অক্সিড্যান্ট খুবই উপযোগী। পাশাপাশি, কাঁচা আমে থাকে ভিটামিন এ। চোখের স্বাস্থ্য ভাল রাখতেও গরমকালে নিয়ম করে কাঁচা আম খাওয়া জরুরি।

৫) কাঁচা আমে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে, তাই এটি মুখের নানা রকম ক্ষত নিরময়ে সহায়তা করতে পারে। স্কার্ভি ও মাড়ি থেকে রক্তপাতের মতো সমস্যায় কাজে আসতে পারে কাঁচা আম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE