×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ অগস্ট ২০২১ ই-পেপার

বেড়াতে গিয়েও ওজন বশে রাখতে মেনে চলুন এই ৩ টিপ্‌স

নিজস্ব প্রতিবেদন
২২ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:০৫

কাজের ব্যস্ততার মাঝে মন সব সময়ই ছুটি ছুটি করে। কয়েকটা দিন মাথা থেকে কাজের বোঝা নামিয়ে, নিয়ম এড়িয়ে চুটিয়ে উপভোগ করার সময়। তবে ছুটি কাটিয়ে ফিরে ওজন বেড়ে গেলে আবার চিন্তাও একটু বাড়ে। তাই জেনে নিন কী ভাবে চুটিয়ে ছুটি কাটিয়েও ওজন রাখবেন বশে।

Advertisement



হাঁটুন

ঘুরতে গেলে যেহেতু নিয়মিত এক্সারসাইজ করা হয় না, খাওয়া-দাওয়ারও কিছুটা অনিয়ম হয় তাই এই সময় হাঁটার উপর জোর দিন। হাঁটা খুব উপকারি কার্ডিও এক্সারসাইজ। বেড়াতে গেলে আমাদের হাতে অনেকটা সময় থাকে। সাধারণত আমরা শপিং করে বা এ দিক, ও দিক ঘুরে সেই সময় ব্যয় করি। চেষ্টা করুন যতটা সম্ভব হেঁটে এই সব কাজ সেরে ফেলার। প্রাইভেট ট্যাক্সির বদলে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করলেও কিছুটা উপকার পাবেন। বেড়াতে গিয়ে অতিরিক্ত খাওয়া-দাওয়ার কারণে শরীরে যে মেদ জমে, হেঁটে সহজেই তা ঝরানো যায়।

আরও পড়ুন: বাড়িতেই বানিয়ে নিন নিজের ডিওডরান্ট

জিম

যদি আপনার বাজেটে পোষায় তাহলে এমন হোটেল বুক করুন যেখানে জিম রয়েছে। একটু আগে ঘুম থেকে উঠে জিমে ৪৫ মিনিট ওয়েট স্ট্রেংথ ট্রেনিং নিতে পারেন।



চিট মিল

ছুটি মানেই চুটিয়ে উপভোগ করার সময়। যা মন চায় তাই খাই আমরা। কিন্তু যখনই বেশি খেয়ে ফেলি তখনই সমস্যা শুরু হয়। যেমন, গোটা একটা পিত্জা খাওয়ার থেকে এক স্লাইস পিত্জা খাওয়া ভাল। সব সময় ময়দা ও মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। যদি চিট মিল খেতে চান, তাহলে হয় কিছুটা হেঁটে এসে তারপর খান, অথবা খাওয়ার পর কিছুটা হেঁটে নিন।

Advertisement