সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বয়স কমে মুখের ব্যায়ামে

মুখমণ্ডলের ব্যায়াম করে বলিরেখা রুখে সুন্দর থাকুন বহু দিন। রইল সেই সহজ উপায়

Model

Advertisement

শরীরের মেদ ঝরাতে শারীরচর্চা অনেকেই করে থাকেন। কিন্তু মুখের মেদ কমানোর জন্য কি কিছু করেন? বেশির ভাগ ক্ষেত্রেই উত্তর ‘না’। কারণ অনেকেই মুখের ব্যায়াম সম্পর্কে সচেতন নন। কিন্তু মুখের মেদ কমানোই সবচেয়ে সহজ। যে কোনও জায়গায় বসে বা দাঁড়িয়েই মুখের ব্যায়াম করে নেওয়া যায়। কোথাও যাওয়ার পথে বা অফিসে কাজের ফাঁকে ছোট বিরতি পেলে অনায়াসেই বয়স কমিয়ে ফেলতে পারেন মুখের।

 

জ’লাইনের জন্য

কাঁধের সঙ্গে প্ল্যাটিজ়মা পেশিই জ’লাইনকে জুড়ে রাখে। এই পেশির গঠন শিথিল হয়ে গেলেই গলার চামড়ায় স্তর পড়তে দেখা যায়। গলা ও জ’লাইনের গঠন সুন্দর করতে দিনে পাঁচ মিনিটের ব্যায়ামই যথেষ্ট। 

মাথা পিছনে হেলান। চোখ যেন সিলিংয়ে থাকে। এই অবস্থায় জিভ দিয়ে টাগরা ছুঁতে হবে। এক থেকে ৩০ অবধি গুনে আবার স্বাভাবিক অবস্থায় ফিরতে হবে। গলার পেশিতে টান লাগবে। কিন্তু সেটাই পেশির গঠন দৃঢ় করবে। এই ব্যায়াম পাঁচ বার করা যেতে পারে।

 

ডাব্‌ল চিন কমাতে

অনেকের শরীর ঝরঝরে থাকলেও ডাব্‌ল চিনের সমস্যা থাকে। মাথা পিছন দিকে হেলিয়ে উপরের ঠোঁটকে নীচের ঠোঁট দিয়ে চেপে ধরুন। তার পরে ঠোঁটের বাইরের দিক যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এই সময়ে দু’হাতের করতল দিয়ে গলার পেশি উপরের দিকে টানুন। গলায় টান লাগলে থেমে যান। আবার করুন। এ ভাবে প্রত্যেক দিন তিন থেকে চার বার এই ব্যায়াম করতে হবে। মাসখানেকের মধ্যেই ফল পাবেন হাতেনাতে।

 

ফেশিয়াল ব্যায়াম

গালের পেশি টানটান ও নিটোল দেখাতে ফেশিয়াল ব্যায়াম করা যেতে পারে। এর জন্য মুখ দিয়ে বাতাস টেনে মুখ ফুলিয়ে নিন (বেলুন ফোলানোর মতো)। এ বার এই বাতাস নাক দিয়ে বার করে দিন। এ ভাবে রোজ আট থেকে দশ বার অভ্যেস করতে হবে। 

 

কপালের ত্বকের ভাঁজ এড়াতে

অহেতুক কপালে প্রশ্নচিহ্ন নিয়ে ঘুরে বেড়াবেন না। বরং কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করার চেষ্টা করুন। এতে কপালের ত্বক টানটান ও মোলায়েম হবে। আট থেকে দশ বার করে দিনে দু’বার এই ব্যায়াম করতে হবে।

 

ভুরুর ব্যায়াম

বাঁকানো ভুরু দেখতে কার না ভাল লাগে। কিন্তু তার জন্য আই ব্রো বোন সুগঠিত হওয়া জরুরি। এর জন্য দু’হাতের আঙুল দিয়ে ভুরুতে চাপ দিয়ে উপরের দিকে তুলে পাঁচ থেকে সাত গুনে নিন। এতে ভুরু দেখতেও ভাল লাগবে।

 

সুন্দর চোখের জন্য

• চোখের নীচের কালি বা দাগ কমাতে এক চোখ বন্ধ করে অন্য চোখ খোলা বন্ধ করতে থাকুন। দিনে ২০ থেকে ২৫ বার রিপিট করতে পারেন। এতে চোখও ভাল থাকবে। আবার ডার্ক সার্কলও মিলিয়ে যাবে।

• ক্রোজ় ফিট উধাও হবে এই ব্যায়ামে। চোখ খোলা রেখে চোখের নীচের পল্লব উপরের দিক ওঠাতে হবে। এ ভাবে ২০ বার করুন। এক মাসেই ফল পাবেন।

• চোখের নীচে অনামিকা ও কনিষ্ঠা এবং উপরে তর্জনী ও মধ্যমা রেখে চোখ টেনে খোলার চেষ্টা করুন। আঙুল দিয়ে চোখ খোলার চেষ্টা করার সময়ে চোখ বন্ধ করার চেষ্টাও করতে হবে। এতে চোখের পেশি সুগঠিত হবে।

• দু’চোখের শেষ প্রান্তের হাড়ের উপরে আঙুল রেখে চোখ খোলা বন্ধ করুন। আট-দশ বার অভ্যেস করে পাঁচ মিনিট অপেক্ষা করুন। আবার চোখ খোলা বন্ধ করুন।

 

গালের ব্যায়াম

• চিকবোন ফোকাস করতে চাইলে মুখের ভিতরে দু’পাশের গাল টেনে এক মিনিট ধরে রাখুন। ছেড়ে দিন। আবার একই ভাবে গাল টেনে ধরুন। এ ভাবে পাঁচ বার করতে হবে। এতে গাল ভিতরে ঢুকে চিকবোন অনেক বেশি চোখে পড়বে।

• দিনে অন্তত দু’বার ভাল করে মুখে মাসাজ করুন। নিজেই হালকা কোনও তেল বা ময়শ্চারাইজ়ার দিয়ে এই মাসাজ করতে পারেন।

 

লাভ অনেক

• মুখের ব্যায়াম করলে ত্বকে বলিরেখা পড়বে না সহজে।

• ত্বক টানটান থাকবে। রক্ত সঞ্চালনও ভাল হয়।

• একই সঙ্গে ত্বকের পেশির গঠন ভাল থাকে।

• ক্লান্তির ছাপ পড়বে না। ফলে ত্বকের বয়স বাঁধা থাকবে। 

এ বার নিশ্চয়ই বুঝতে পারছেন যে, ব্যায়ামগুলো করার জন্য খুব বেশি সময় বা পরিশ্রমের দরকার নেই। তাই যেখানে বসে আছেন, সেখান থেকেই শুরু করতে পারেন মুখের ব্যায়াম। হাতেনাতে ফল পাবেন এক মাসের মধ্যেই। মুখমণ্ডলের ব্যায়ামে ত্বকে রক্ত সঞ্চালনও ভাল হয়। ফলে ত্বকের জেল্লাও বাড়ে বহু গুণ।

মডেল: শ্রীময়ী ঘোষ 

ছবি: দেবর্ষি সরকার

মেকআপ: প্রিয়া গুপ্ত

ফুড পার্টনার: দ্য ওয়াল

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন