Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঘন ঘন মাথা ধরে? এই সব ঘরোয়া উপায়েই ব্যথাকে করুন জব্দ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৫৫
ঘরোয়া কিছু উপায়ে মাথা যন্ত্রণা প্রতিরোধ সম্ভব। ছবি: আইস্টক।

ঘরোয়া কিছু উপায়ে মাথা যন্ত্রণা প্রতিরোধ সম্ভব। ছবি: আইস্টক।

আবহাওয়ার সামান্য পরিবর্তন হোক বা কাজের চাপ, অল্পেই মাথা ধরে অনেকের। ব্যস্ততার মধ্যে বিশ্রাম নেওয়ার অবকাশও খুব একটা মেলে না। তাই মাথা ধরলেই ঘুমনোর ফুরসত সকলের মেলে না।

তবে মাথা ধরলে মুঠো মুঠো ওষুধ বেদনানাশক ওষুধ খাওয়া মোটেও কাজের কথা নয়। এই সব ওষুধের অল্পবিস্তর পার্শ্বপ্রতিক্রিয়া থাকেই। বরং ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে আরাম মিলবে সহজেই।

মাসাজ: রগের দুটো পাশ বা ঘাড়ের কাছে যদি খানিক ক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে মাসাজ করা যেতে পারে তা হলে এই সময়গুলোয় আরাম ক্লান্তির কারণে মাথা ধরলে এই মাসাজ খুব কাজে দেয়। আঙুলের ডগার চাপ ব্যথার উৎপত্তিস্থলে গিয়ে কাজ করে।

Advertisement

আরও পড়ুন: মিষ্টি একেবারে বাদ নয়, বরং এ সব উপায়ে খেয়ে ওজন রাখুন বশে

বোঝালেই বদলাবে বদভ্যাস

আলো কমান: মাথা যন্ত্রণা শুরু হলে ঘরের আলো কমিয়ে দিন। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। বাইরে থাকলে ভাল মানের রোদচশমা ব্যবহার করুন।

এসেনশিয়াল অয়েল: আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে মাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনও সুগন্ধি ফ্লেভারের তেল দিয়ে মাসাজ করলে মাথা যন্ত্রণা অনেকটা কমে।

চা-কফি: চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথা যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। কালো চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়। তা বলে খুব ঘন-ঘন কড়া চা-কফি খেতে খেলে এই আরাম নাও পেতে পারেন।

আরও পড়ুন

Advertisement