Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Food

Hydration: জলের স্বাদ ভাল লাগে না? শরীরের আর্দ্রভাব বজায় রাখবেন কী ভাবে

কোন কোন খাবার খেলে শরীরে বেশ কিছুটা পরিমাণ জলও যাবে, জেনে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ২১:৩৫
Share: Save:

দিনে অন্তত ৪ লিটার জল খেতে হবে, সে কথা বলেন চিকিৎসকরা। তবেই শরীর আর্দ্র থাকবে। কাজের শক্তি বা়ড়বে। কিন্তু সব সময়ে যে হাতের কাছে জল থাকে না। তা ছাড়া, সকলে জল খেতেও ভালবাসেন না। কিন্তু তাই বলে কি শরীরের জলের জোগান যথেষ্ট না দিলে চলবে? মোটেও নয়। এমন ক্ষেত্রে কয়েকটি খাবার জলের অভাব পূরণে সাহায্য করতে পারে।

কোন কোন খাবার খেলে শরীরে বেশ কিছুটা পরিমাণ জলও যাবে, জেনে নিন।

১) শসা: এই খাদ্যে ৯৬ শতাংশ হল জল। গলা শুকিয়ে গেলে কয়েক টুকরো শসা তাই দিব্যি কাজে আসতে পারে। নিয়মিত শসা খেলে জলাভাব থেকে তৈরি হওয়া শারীরিক অসুবিধাও মেটে। কিডনিতে পাথর জমা বা কনস্টিপেশনের মতো সমস্যা কমে রোজ একটি করে শসা খাওয়ার অভ্যাস থাকলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) দুধ: সামপ্রতিক গবেষণা বলছে, শরীরে জলের অভাব মেটানোর জন্য বারবার জল পানের চেয়েও জরুরি এক বার দুধ খাওয়া। এর কারণ কী? দুধের তরল অংশটি শরীরের মধ্যে অনেক ক্ষণ পর্যন্ত থাকে। জলের চেয়ে বেশি। ফলে ভিতরের আর্দ্র ভাব বজায় থাকে।

৩) আপেল: আপেলে ৮৫ শতাংশ জল থাকে। কিন্তু সে কারণেই আপেল খাওয়ার কথা হচ্ছে না এখানে। এক বার আপেল খেলে তা অনেক ক্ষণ পেটে থাকে। আর তার সঙ্গেই শরীরের থাকে অতটা পরিমাণ জল। ফলে শরীরের আর্দ্রভাব অনেক ক্ষণ বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food water Dehydration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE