Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Liquor Drinking

Diet: মদ্যপানের আগে কী খান? কোন খাবার যত্ন নিতে পারে শরীরের

উল্লাস বলার আগে খেয়াল করা জরুরি, কী ধরনের খাবার খাচ্ছেন। প্রয়োজনীয় খাদ্য পেটে থাকলে সামান্য মাত্রায় মদ্যপান খুব ক্ষতি করতে পারবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১৯:৪৬
Share: Save:

হঠাৎ বৃষ্টি। কিংবা কোনও ভাল খবর। তা ঘিরে আনন্দ। এমন ক্ষেত্রে মাঝেমধ্যে মদ্যপান করে‌ থাকেন অনেকে। কিন্তু এক দিনের মদ্যপান কি শরীর খারাপ করে দিতে পারে? সে চিন্তাও ঘুরপাক খায় অনেকের মনে। পরদিন কাজে গিয়ে শারীরিক অস্বস্তি যাতে না হয়, তার জন্য আগে থেকে কিছু প্রস্তুতি নেওয়া যায়।

উল্লাস বলার আগে খেয়াল করা জরুরি, কী ধরনের খাবার খাচ্ছেন। প্রয়োজনীয় খাদ্য পেটে থাকলে সামান্য মাত্রায় মদ্যপান খুব ক্ষতি করতে পারবে না। তবে তার আগে জানা দরকার, কোন ধরনের খাবার খাবেন।

এই সব খাবার শুধু শরীরে অ্যালকোহলের মাত্রা নিয়ন্ত্রণ করবে না, সঙ্গে প্রয়োজনীয় পুষ্টিও জোগাবে। সব মিলিয়ে মদ্যপানের পরে শারীরিক অস্বস্তির আশঙ্কা কমবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ধরনের খাবার খাবেন?

গবেষকরা দেখেছেন মদ্যপানের আগে পেট ভরে ওটস্‌ খেলে অনেকটাই কাজ দেয়। ওটসের ফাইবার অনেকটা শুষে নিতে পারে অ্যালকোহল। ফলে পানীয়ের প্রভাব শরীরে কম পড়ে। লিভার থাকে সুরক্ষিত। খানিকটা একই ধরনের কাজ করে কলাও। কলায় ৭৫ শতাংশ জল থাকে। তার শরীরে প্রবেশ করলে ভিতর থেকে আর্দ্র থাকা যায়। মদের প্রভাবে শরীর শুকিয়ে গিয়ে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা কমে। এই দুই ধরেনর খাবার সঙ্গে যদি কিছুটা বাদাম খেয়ে নেওয়া যায়, তবে আরও ঝরঝরে থাকবে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Alcohol Oats Liquor Drinking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE