Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hair care

Hair Care: কোন চারটি খাবার খেলে চুল পড়া বাড়তে পারে?

ঠিক মতো যত্ন না নিলেই যে কেবল চুল পড়ে, এমন নয়। কয়েকটি খাবারও হতে পারে চুল পড়ার কারণ।

সাধারণত যত্ন না নিলে চুল পড়ার আশঙ্কা বাড়ে।

সাধারণত যত্ন না নিলে চুল পড়ার আশঙ্কা বাড়ে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৯
Share: Save:

চিরুনি দিয়ে আঁচড়াতে গিয়ে দেখলেন প্রচুর চুল উঠছে। চিন্তা হওয়া স্বাভাবিক। সাধারণত যত্ন না নিলে চুল পড়ার আশঙ্কা বাড়ে। কিন্তু হয়তো আপনি নিয়মিত চুলে তেল, শ্যাম্পু, কন্ডিশনিং সবই করেন। তাও কেন চুল পড়ছে? বিশেষ কোনও অসুখ হলে বিষয়টি আলাদা। নাহলে চোখ রাখুন খাবারের দিকে। কিছু ধরনের খাবার খেলে চুল পড়ার মাত্রা বেড়ে যায়।

চিনি
প্রচুর চিনি বা মিষ্টিজাতীয় পদার্থ খান কি? তাহলে কিন্তু এটিই হতে পারে আপনার চুল পড়ার কারণ। অতিরিক্ত চিনি খাওয়ার কারণে টাকও হয়ে যেতে পারে। তাই মিষ্টি ভালবাসলেও পরিমাণ নিয়ন্ত্রণ করে খান।

ময়দা
বাড়িতে লুচি-পরোটা হামেশাই খাচ্ছেন? ময়দা দিয়ে তৈরি এই লুচি বা পরোটাই কিন্তু আপনার চুলের ক্ষতি করছে। কারণ, এতে থাকা গ্লাইসেমিক ইনডেক্স বা জিআই-এর পরিমাণ হরমোনের সমতা নষ্ট করে। ফলে তা থেকে চুল উঠে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। কেবল ময়দা নয়, একই কারণে খাবারের তালিকা থেকে বাদ দিতে হবে পাঁউরুটিও।

মিষ্টি ভালবাসলেও পরিমাণ নিয়ন্ত্রণ করে খান।

মিষ্টি ভালবাসলেও পরিমাণ নিয়ন্ত্রণ করে খান।

মদ
তরল পানীয়তে চুমুক দেওয়ার সময়ে ভাবছেন কি তা থেকে চুলের এত বড় ক্ষতি হতে পারে? গবেষণা কিন্তু সেই রকমই বলছে। অতিরিক্ত মদ্যপান করলে হেয়ার ফলিকল নষ্ট হয়। কিন্তু পরিমিত মদ্যপানেও ক্ষতিগ্রস্ত হয় চুল। অ্যালকোহল চুলের স্বাভাবিক প্রোটিন কেরাটিনকে নষ্ট করে চুলকে দুর্বল করে দেয়।

ভাজাভুজি
ভাজাভুজি খেতে ভালবাসে না এমন লোক পাওয়া সত্যিই মুশকিল! কিন্তু এ ধরনেরখাবার খেলে হৃদ্‌রোগের আশঙ্কা ও ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি চুল পড়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। ভাজাভুজি খেলে মাথার ত্বক বেশি তৈলাক্ত হয়ে যায় এবং মাথার ত্বকের ছিদ্রগুলিও বন্ধ হয়ে যায়। এর ফলে চুল ক্ষতিগ্রস্ত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Loss Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE