Advertisement
০২ মে ২০২৪
Lemon

ওজন ঝরবে বলে পাতিলেবু তো খাচ্ছেন, সঙ্গে কোন খাবারগুলি খেলে হিতে বিপরীত হতে পারে জানেন?

পাতিলেবুর এত গুণ থাকা সত্ত্বে কয়েকটি খাবারের সঙ্গে এটি এড়িয়ে চলা জরুরি। না হলে সুফল পাওয়ার বদলে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

Image of Lemon.

লেবুর সঙ্গে কোন খাবার খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৯
Share: Save:

শরীর ভাল রাখতে পাতিলেবুর জুড়ি মেলা ভার। ওজন ঝরানো থেকে বমি বমি ভাব কাটানো, সবেতেই পাতিলেবু জনপ্রিয়। পাতিলেবুতে থাকা ভিটামিন সি, অ্যান্টি-অক্সিড্যান্ট ভিতর থেকে ফিট থাকতে সাহায্য করে। গ্রীষ্মে পাতিলেবুর জল খেলে শরীর ঠান্ডা থাকে। তা ছাড়া, সারা বছরই শরীর ঠান্ডা রাখতে পাতিলেবুর জল খাওয়া যেতে পারে। কোমরের মেদ কমাতেও অনেকে ঈষদুষ্ণ জলে পাতিলেবুর রস মিশিয়ে খান। শরীরের পাশাপাশি রূপচর্চাতেও সমান উপকারী পাতিলেবু। পাতিলেবুর এত গুণ থাকা সত্ত্বেও কয়েকটি খাবারের সঙ্গে এটি এড়িয়ে চলা জরুরি। না হলে সুফল পাওয়ার বদলে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

Image of Tomato.

টোম্যাটো এবং পাতিলেবুর জুটি কিন্তু মারাত্মক প্রভাব ফেলতে পারে শরীরে। ছবি: সংগৃহীত।

দই

পাতিলেবু তো বটেই, দইয়ের সঙ্গে কোনও সাইট্রাসজাতীয় ফল খেলেই শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি পায়। এর ফলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যা হওয়ারও আশঙ্কা আছে। তাই পাতিলেবুর সঙ্গে কিংবা পরে কখনও দই খাওয়া ঠিক নয়।

দুগ্ধজাত খাবার

দুধের সঙ্গে লেবুর মতো অস্বাস্থ্যকর জুটি আর হয় না। দুধের মধ্যে পাতিলেবু দিলে যেমন নষ্ট হয়ে যায়, তেমনই দু’টি খাবারই একসঙ্গে খেলে পেটে মারাত্মক গোলমাল দেখা দিতে পারে। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজম সংক্রান্ত নানা সমস্যার সৃষ্টি করে। তাই দুধের সঙ্গে আর যাই খান, কখনও লেবু খাবেন না।

টোম্যাটো

স্যালাডে অনেক সময়ে টোম্যাটো এবং পাতিলেবু একসঙ্গে থাকে। তবে অনেকেই হয়তো জানেন না, এই দুয়ের জুটি কিন্তু মারাত্মক প্রভাব ফেলতে পারে শরীরে। দু’টিতেই অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে একসঙ্গে বেশি অ্যাসিড শরীরে প্রবেশ করলে হজমের গোলমাল থেকে কোষ্ঠকাঠিন্য নানা সমস্যা হতে পারে। তাই এই বিষয়ে খানিক সতর্ক থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Food Tomato Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE