Advertisement
১৯ এপ্রিল ২০২৪
English Vinglish

‘ইংলিশ ভিংলিশ’ ছবির দশ বছর উদ‌্‌যাপন, নিলাম হবে শ্রীদেবীর শাড়ি, উপকৃত হবেন ছাত্রীরা

১০ বছরে পা দিয়েছে ‘ইংলিশ ভিংলিশ’। তবে যাঁর অভিনয়ের জন্য এই ছবি এত পরিচিতি পেল, সেই শ্রীদেবীই নেই আমাদের মাঝে। অভিনেত্রীকে ছাড়াই হল উদ্‌যাপন।

 ‘ইংলিশ ভিংলিশ’-এ শ্রীদেবীর শশী চরিত্রটি এখনও দর্শকের মনে আলাদা জায়গা জুড়ে রয়েছে।

 ‘ইংলিশ ভিংলিশ’-এ শ্রীদেবীর শশী চরিত্রটি এখনও দর্শকের মনে আলাদা জায়গা জুড়ে রয়েছে। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৪:৫৫
Share: Save:

২০১২-এ মুক্তিপ্রাপ্ত ‘ইংলিশ ভিংলিশ’-এ শ্রীদেবীর অভিনয় মুগ্ধ করেছিল দর্শকদের। দীর্ঘ ২০ বছর পর এই ছবির হাত ধরেই বলিউডে প্রত্যাবর্তন করেছিলেন বলিউডের ‘চাঁদনি’। ১০ বছরে পা দিয়েছে ‘ইংলিশ ভিংলিশ’। তবে যাঁর অভিনয়ের জন্য এই ছবি এত পরিচিতি পেল, সেই শ্রীদেবীই আর নেই। এই ছবিতে তাঁর অভিনয় যেমন দর্শককে হাসিয়েছে তেমনই বেশ কিছু দৃশ্য চোখে জলও এনেছে। ‘ইংলিশ ভিংলিশ’-এ শ্রীদেবীর শশী চরিত্রটি এখনও দর্শকের মনে আলাদা জায়গা জুড়ে রয়েছে।

শ্রীদেবীকে স্মরণ করে গৌরী বলেন, ‘ইংলিশ ভিংলিশ’ আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি।

শ্রীদেবীকে স্মরণ করে গৌরী বলেন, ‘ইংলিশ ভিংলিশ’ আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। ছবি: সংগৃহীত

এই উপলক্ষে সোমবার ছবির পরিচালক গৌরি শিণ্ডে ছবির কলাকুশলীদের নিয়ে একটি আলোচনাসভার আয়োজন করেন। ছবির প্রযোজক বাল্কি, শ্রীদেবীর স্বামী বনি কপূর ও মেয়ে খুশি কপূরও উপস্থিত ছিলেন সেই বিশেষ অনুষ্ঠানে। শ্রীদেবীকে স্মরণ করে গৌরী বলেন, ‘‘ইংলিশ ভিংলিশ আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। শ্রীদেবী যখন বলিউড থেকে প্রায় অবসর নিয়েছিলেন, সেই সময়ে তাঁর সঙ্গে কাজ করার সুযোগ পাওয়া আমার কাছে বিশাল বড় ব্যাপার। তিনি আমাদের মধ্যে নেই, এই ব্যাপারটা যতটা যন্ত্রণাদায়ক, ১০ বছর পর ছবির সঙ্গে যুক্ত সকলকে নিয়ে একসঙ্গে বসে তাঁকে স্মরণ করার সুযোগ পাওয়াটাও ভাগ্যের বিষয়।’’

ছবিতে শ্রীদেবী যেসব শাড়ি পরেছিলেন, সেই সব নিলামে তোলা হবে।

ছবিতে শ্রীদেবী যেসব শাড়ি পরেছিলেন, সেই সব নিলামে তোলা হবে। ছবি: সংগৃহীত

আলোচনাসভার শেষে তিনি ঘোষণা করেন, ছবিতে শ্রীদেবী যে সব শাড়ি পরেছিলেন, সেই সব নিলামে তোলা হবে। এই নিলাম থেকে যে পরিমাণ অর্থ পাওয়া যাবে, তা সবটাই কন্যাসন্তানদের পড়াশোনার কাজে ব্যবহার করা হবে। গৌরী বলেন, ‘‘আমি চেয়েছিলাম শ্রীদেবীকে তাঁর শাড়ি পরে র‌্যাম্পে হাঁটতে দেখব, শ্রীদেবীও এমনটাই চাইতেন। তবে এখন তো আর সেটা সম্ভব নয়। এই নিলাম আমার কাছে ভীষণ গুরুত্বপূর্ণ।’’

প্রসঙ্গত, ২০১৮ সালে ফেব্রুয়ারি মাসে দুবাইয়ে প্রয়াত হন শ্রীদেবী। এক পারিবারিক অনুষ্ঠানে গিয়ে হোটেলের শৌচাগার থেকে উদ্ধার হয় অভিনেত্রীর দেহ। মৃত্যুর কারণ নিয়ে খানিক রহস্যও দানা বেঁধেছিল সে সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

English Vinglish Sridevi Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE