Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Google

ই-মেল, ব্যাঙ্কের পাসওয়ার্ড মনে থাকে না? মুখ দেখালেই হবে চিচিং ফাঁক,বলছে গুগল

গুগল ক্রোম এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ বার পাসওয়ার্ড ছাড়াই বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন অনায়াসে। ভাবছেন কী ভাবে তা সম্ভব?

পাসওয়ার্ড ছাড়াই খুলবে গুগল অ্যাকাউন্ট! কী ভাবে?

পাসওয়ার্ড ছাড়াই খুলবে গুগল অ্যাকাউন্ট! কী ভাবে? ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ২১:৫৯
Share: Save:

ই-মেল হোক বা নেটমাধ্যমের অ্যাকাউন্ট, অনলাইন ব্যাঙ্কিং থেকে ওটিটি প্ল্যাটফর্ম— প্রতিটি ক্ষেত্রই পাসওয়ার্ড ছাড়া অচল। এই মোক্ষম চাবিটি না থাকলে অনলাইনে কোনও কাজই সম্ভব হবে না। কিন্তু নানা প্ল্যাটফর্মের নানা পাসওয়ার্ড মনে রাখা ভীষণ কঠিন। আবার কোথাও লিখে রাখলে, তা ফাঁস হয়ে যাওয়ার আশঙ্খাও থেকে যায়। তবে এ বার আপনার মুশকিল আসান করতে আসরে নেমেছে গুগল সংস্থা।

গুগল ক্রোম এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ বার পাসওয়ার্ড ছাড়াই বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন অনায়াসেই। ভাবছেন কী ভাবে তা সম্ভব? গুগল নিয়ে এল একটি নতুন ফিচার। নাম ‘পাসকি’। এই পাসকি ব্যবহারে যেমন আপনার পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হবে না, তেমনই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন থাকায় অ্যাকাউন্টগুলির নিরপত্তা নিয়েও চিন্তা করতে হবে না।

গুগল ক্রোম এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ বার পাসওয়ার্ড ছাড়াই বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন অনায়াসেই।

গুগল ক্রোম এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ বার পাসওয়ার্ড ছাড়াই বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন অনায়াসেই।

কী এই পাসকি?

পাসকি হল পাসওয়ার্ড ছাড়াই সাইন-ইন করার একটি উপায়। যা ওয়ার্ল্ড ওয়েব কনসোর্টিয়াম এবং এফআইডিও অ্যালায়েন্স তৈরি করেছে। এই পাসকির মাধ্যমে যে কেউ বায়োমেট্রিকের সাহায্যে যে কোনও ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, আপনার আঙুলের চিহ্ন, বা মুখের আদল দেখেই খুলে যাবে আপনার গুগল অ্যাকাউন্ট।

আপাতত ডেভেলপাররাই এই ফিচারটি ব্যবহার করতে পারছেন। তবে চলতি বছরের শেষের দিকেই হয়তো সকলেই তা ব্যবহার করতে পারবেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা পাসওয়ার্ড ছাড়াই অনায়াসে এই পাসকির মাধ্যমে সব ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহারের করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google password
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE