Advertisement
০৬ মে ২০২৪
Googl Map

ম্যাপ দেখে গাড়ি চালিয়ে সেতু ভেঙে পড়ে মৃত্যু, গুগলের বিরুদ্ধে মামলা দায়ের পরিবারের

মেয়ের জন্মদিন বলে তাড়াহুড়ো করছিলেন। গুগ্‌ল ম্যাপ দেখে গাড়ি চালিয়ে সেতু ভেঙে জলাধারে পড়ে মৃত্যু বাবার।

Symbolic image.

গুগ্‌ল ম্যাপ দেখে গাড়ি চালিয়ে মৃত্যু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪১
Share: Save:

গুগ্‌ল ম্যাপ দেখে গাড়ি চালাতে গিয়ে ঘটে গেল চরম বিপদ। দ্রুত বাড়ি ফেরার বদলে পরিত্যক্ত সেতু ভেঙে নীচের জলাশয়ে পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ফিলিপ প্যাক্সন নামে মৃত ওই ব্যক্তি নর্থ ক্যারোলাইনার বাসিন্দা। পেশায় সেল্‌স কর্মী।

ঘটনার দিন অফিস থেকে ফেরার তাড়া ছিল প্যাক্সনের। কারণ সে দিন ছিল মেয়ের জন্মদিন। তাই তা়ড়াতাড়ি কাজ শেষ করার চেষ্টা করছিলেন। কিন্তু হঠাৎই তাঁকে শহর থেকে একটু দূরে কাজের জন্য যেতে হয়। সেখানকার কাজও সন্ধের আগে মিটে গিয়েছিল। কিন্তু অচেনা জায়গায় রাস্তা চিনতে সমস্যা হচ্ছিল। তাই তিনি গুগ্‌ল ম্যাপ দেখে গা়ড়ি চালাচ্ছিলেন। কিছু দূর যাওয়ার পর ঘটনাটি ঘটে। সেতু ভেঙে হুড়মুড়িয়ে গাড়িটি নীচের জলাশয়ে পড়ে।

স্থানীয়রা এই পরিস্থিতি জানেন বলে ওই রাস্তা দিয়ে যাতায়াত করেন না। কিন্তু অন্ধকারে পথ বুঝতে পারেননি প্যাক্সন। তা ছাড়া, তিনি তাড়ায় ছিলেন। গুগ্‌ল ম্যাপের উপর ভরসা করেই তিনি এগোচ্ছিলেন। প্রযুক্তিকে ভরসা করে যে জীবন দিতে হবে, তা বোধ হয় বুঝতে পারেননি তিনিও।

প্যাক্সনের বাড়ি ফিরতে দেরি হচ্ছে দেখে তাঁকে বার বার ফোন করেন পরিজনেরা। কিন্তু প্রথম কয়েক বার ফোনে রিং হলেও একটা সময় সুইচ অফ হয়ে যায়। চিন্তায় পড়ে যান তাঁরা। রাত গভীর হলে পুলিশেও খবর দেন। পরের দিন সকালে জলাশয় থেকে গাড়ি এবং প্যাক্সনের দেহ উদ্ধার হয়। মৃত্যুর খবর পেয়েই ভেঙে পড়ে পরিবার। তবে মৃত্যুর কারণ জানার পর সাময়িক শোক কাটিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে প্যাক্সনের পরিবার। গুগ্‌ল ম্যাপ ভুল রাস্তা দেখিয়েছে বলেই মৃত্যু হয়েছে বলে দাবি তাঁদের। তাই গুগলের বিরুদ্ধেই অভিযোগ দায়ের হয়েছে। তবে এই বিষয়ে অবশ্য গুগ্‌ল এখনও পর্যন্ত কোনও জবাব দেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Map
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE