Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Onion

দাম শুনে তো বটেই, পেঁয়াজ কাটতে গিয়েও জল আসছে চোখে? কোন টোটকায় সামাল দেবেন সমস্যা?

থলে ভর্তি করে পেঁয়াজ বাড়ি আনতে গেলে ‘চোখের জল’ আটকানো সম্ভব না হলেও, পেঁয়াজ কাটার সময় কয়েকটি টোটকায় চোখের জল আটকানো সম্ভব। কী ভাবে?

symbolic image.

পেঁয়াজ কাটলেও জল বেরোবে না চোখ থেকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৯:১০
Share: Save:

উৎসবের আবহ পেরোতেই পেঁয়াজের দামে ‘চোখে জল’ বাঙালির। বাজারে গিয়ে পেঁয়াজের গায়ে হাত ছোঁয়ানো দায় হয়ে উঠছে ক্রমশ। তবে শুধু যে দাম শুনেই ‘চোখে জল’ আসে তা তো নয়, পেঁয়াজ কাটতে গিয়েও নাকের জলে-চোখের জলে হতে হয়। ফলে পেঁয়াজের সঙ্গে বাঙালির কান্নাকাটির সম্পর্ক বহু দিনের। থলে ভর্তি করে পেঁয়াজ বাড়ি আনতে গেলে চোখের জল আটকানো সম্ভব না হলেও, পেঁয়াজ কাটার সময় কয়েকটি টোটকায় চোখের জল আটকানো সম্ভব। কী ভাবে?

চিউইং গাম চিবোন

পেঁয়াজ কাটার সময় চিউইং গাম চিবোতে থাকুন। দেখবেন চোখ থেকে জল পড়ছে না। আসলে পেঁয়াঝের ঝাঁঝ চোখে গিয়ে এমন হয়। তবে মুখে চিউইং গাম থাকলে সেই ঝাঁঝ চোখ পর্যন্ত পৌঁছতে পারে না।

পাউরুটি খেতে খেতে পেঁয়াজ কাটুন

বাড়িতে চিউইং গাম না থাকলেও অসুবিধা নেই। হাতের কাছে পাউরুটি থাকলে সেটাই মুখে পুরে দিন। পেঁয়াজ কাটতে কাটতে চিবোতে থাকুন। এর ফলে শ্বাসপ্রশ্বাস সঠিক ভাবে নিতে পারলে ঝাঁঝের কারণে নাক বন্ধ হয়ে যাবে না। চোখেও জল আসবে না।

পেঁয়াজ কাটার আগে ফ্রিজে রাখুন

ফ্রিজে পেঁয়াজ রাখেন না অনেকেই। তবে পেঁয়াজ কাটার সময় ‘কাঁদতে’ না চাইলে ফ্রিজে রাখতে পারেন পেঁয়াজ। সকালে উঠে পেঁয়াজ ফ্রিজে রেখে দিন। যত বেশি সময় রাখবেন, তত ভাল। তাহলে আর চোখ থেকে জল পড়বে না।

বরফজলে ভিজিয়ে রাখতে পারেন

ফ্রিজে যদি পেঁয়াজ নাও রাখেন, তাহলে বরফ জলে পেঁয়াজগুলি ভিজিয়ে রাখুন। তবে পেঁয়াজের খোসা ছা়ড়িয়ে তবেই জলে ভিজিয়ে রাখবেন। এতে চোখ থেকে জল পড়া তো দূর, পেঁয়াজের ঝাঁঝও নাকে যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE