Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Hair Care: ডগা ফেটে গিয়ে আর চুল বাড়ছে না? কারিপাতা আর লেবুর তেলই করবে বাজিমাত

দোকান থেকে নানা রকম হেয়ার মাস্ক ব্যবহার করেও চুল পড়া কমাতে পারেননি। এ বার ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অক্টোবর ২০২১ ১৮:৫৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চিরুনি দিয়ে চুল আঁচড়াতেই ভয় পান? কারণ মাথায় চিরুনি বসালেই উঠে আসে অনেকটা চুল! এ দিকে ডগা ফেটে যাওয়ার কারণে চুল কেবল ক্ষয়েই যাচ্ছে, বাড়ছে আর না! দোকান থেকে কিনে আনা হেয়ার মাস্ক লাগিয়েও তেমন সুফল মেলেনি। হাল ছেড়ে দিচ্ছেন? ঘরেই রয়েছে এমন উপাদান, যা চুলকে করে তুলতে পারে স্বাস্থ্যোজ্জ্বল! পাশপাশি চুলের বৃদ্ধিও হবে। এর জন্য লাগবে মাত্র দু’টি জিনিস। কারিপাতা আর লেমন এসেন্সিয়াল অয়েল। কারিপাতাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, ভিটামিন সি এবং বিটাকেরোটিন, যা চুলের বৃদ্ধি ঘটাতে সহায়তা করে। অন্য দিকে লেবুতেও রয়েছে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো উপাদান, যা চুলের গোড়া মজবুত করে। গবেষণা বলছে, চুল ভাল রাখতে ভিটামিন সি-র নাকি কোনও বিকল্পই নেই!

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী ভাবে বানাবেন কারিপাতা ও লেবুর তেল?

ঘরোয়া এই তেল বানাতে লাগবে কয়েকটি কারি পাতা, লেমন এসেনশিয়াল অয়েল ও নারকেল তেল। একটি কাঁচের শিশিতে নারকেল তেল ঢালুন। তার উপর কারিপাতা কুচিয়ে মিশিয়ে দিন। এ বার এর সঙ্গে ২-৩ ফোঁটা লেমন এসেন্সিয়াল অয়েল মেশান। মিশ্রণটি সারা রাত ভিজতে দিন। পরদিন সকালে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। ভাল ভাবে রাখলে ৫-৬ মাস ব্যবহার করতে পারবেন।

কী ভাবে লাগাবেন?

১ চা চামচ তেল নিয়ে মাথার ত্বকে ঢালুন। এর পর ভাল করে পুরো মাথার ত্বক ও চুল মাসাজ করুন। মাসাজ করা হয়ে গেলে ১৫-২০ মিনিট তেল মেখে থেকে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। উপকার পেতে সপ্তাহে অন্তত দু’বার এই তেল মালিশ করুন। নিয়মিত ব্যবহারে সুফল মিলবেই।

আরও পড়ুন

Advertisement