Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Poppy Seeds

Poppy Seeds Benefits: পুজোর ভোজ পোস্ত ছাড়া জমে না, এটি আবার বহু রোগও সারাতে পারে

পুজোর ভোজ পোস্ত ছাড়া জমে না, পোস্ত আবার বহু রোগ সারাতেও সক্ষম, সেগুলি কী কী

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ১৭:১৬
Share: Save:

বাঙালির প্রিয় খাবারের তালিকায় সর্বক্ষণের সদস্য হল আলু-পোস্ত বা আলু-ঝিঙে-পোস্ত। খাদ্যরসিক বাঙালির রসনার জন্য পোস্তর মতো নিত্যদিনের সঙ্গী খুব একটা নেই। কিন্তু পোস্ত মানেই যে শুধুমাত্র স্বাদ পুরণ করা, তা নয়। রসনা তৃপ্ত করা ছাড়াও, পোস্তয় রয়েছে বহু গুণ। বিভিন্ন রোগের আশঙ্কা কমাতে পারে পোস্ত।

কোন কোন রোগের আশঙ্কা কমায় পোস্ত?

মুখের ঘায়ের সমস্যা কমিয়ে দেয়: শরীর খুব বেশি গরম হয়ে গেলে, মুখে ঘা হওয়ার প্রবণতা বেড়ে যেতে পারে। পোস্ত এই সমস্যা আটকাতে পারে। পোস্ত শরীরকে ঠান্ডা করে, ফলে ঘা হওয়ার আশঙ্কা কমে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঘুম না হওয়ার সমস্যা কমায়: যাঁদের ভাল করে ঘুম হয় না, তাঁদের জন্য পোস্ত অত্যন্ত ভালঘুমোতে যাওয়ার আগে পোস্ত বাটা আর চিনি মিশিয়ে খেলে, ঘুমের সমস্যা অনেক কমে যেতে পারে

হৃদ্‌রোগের আশঙ্কা কমায়: পোস্তর মধ্যে ফ্যাটি অ্যাসিড থাকায় তা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। এর ফলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে যায়।

​​​​​​​• মানসিক চাপ কমায়: ক্যালসিয়াম, আয়রন, আর কপার থাকার কারণে পোস্ত মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়। মানসিক চাপ কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Poppy Seeds health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE