Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Haircare: বর্ষায় খুশকির সমস্যা? এড়িয়ে চলুন ৫টি ঘরোয়া উপায়ে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুন ২০২১ ১৬:০১
বর্ষায় চুলের যত্ন নেবেন কী ভাবে?

বর্ষায় চুলের যত্ন নেবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

বর্ষায় চুলের যত্নে অন্তরায় খুশকি। ধরুন বিশেষ কারও সঙ্গে দেখা করতে যাবেন, যতই চুলকে সাজান, চুল থাকবে নিষ্প্রাণ। খুশকির পরিমাণ বেশি হলে, তা মাথা থেকে ঝরে জামাকাপড়েও লাগতে পারে। সে আর এক বিপত্তি! তাহলে কি দেখা সাক্ষাৎ মুলতুবি রাখতে হবে? মোটেই না। কয়েকটি ঘরোয়া উপায়েই নিষ্কৃতি পেতে পারেন খুশকির সমস্যা থেকে।

লেবু

প্রত্যেকেরই রান্নাঘরে সহজেই পাওয়া যাবে লেবু। লেবু চিপে রস বের করে নিন। সেই রস মাথার ত্বকে লাগান। তারপর হালকা গরম জল কিংবা হালকা শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।

Advertisement

রসুন ও মধু

খুশকি রোধ করার শ্যাম্পুতে যে ধরনের উপাদান থাকে, সেই একই উপাদান পাওয়া যায় রসুনেও। কয়েক কোয়া রসুন থেঁতো করে নিন। তারপর তাতে সামান্য মধু মেশান। তারপর মাথার ত্বকে ভাল করে ঘষুন। রসুনের গন্ধ দূর করতে হালকা সাবান দিয়ে চুল ধুয়ে নিন।

টি-ট্রি অয়েল

চুলে খুশকি হলে মাথার ত্বকে টি ট্রি অয়েল মালিশ করুন, এতে খুশকির সমস্যা খুব সহজেই কমে যাবে। অনেকদিন পর্যন্ত খুশকি হওয়ার আশঙ্কাও থাকবে না।

খাবার সোডা, দই ও পুদিনা পাতা

খাবার সোডা এবং দই, দু’টোই খুশকি দূর করার সহজতম ঘরোয়া উপায়। দই, এক চিমটে খাবার সোডা ও পুদিনা পাতার কুচি দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তারপর মাথার ত্বকে ভাল করে মাখিয়ে নিন। কিছুক্ষণ পরে শ্যাম্পু করে হালকা গরম জলে ধুয়ে নিন।

পেঁয়াজ

চুল ভাল রাখতে পেঁয়াজের জুড়ি নেই। পেঁয়াজ ব্যবহার করল, তা মাথার ত্বকে রক্তসঞ্চালনেও সহায়তা করে। একটি মিশ্রণযন্ত্রে খানিকটা পেঁয়াজ বেটে নিন। তারপর বাটা পেঁয়াজটি মাথার ত্বকে মেখে রেখে দিন। বাটা না হলে, পেঁয়াজের টুকরোও মাথায় ঘষে নিতে পারেন। তাতেও একই উপকার পাবেন। তারপর হালকা গরম জলে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

আরও পড়ুন

Advertisement