Advertisement
০২ মে ২০২৪

Haircare চুল কিছুতেই বাড়ে না? সহজ সমাধান লুকিয়ে আছে আপনার রান্নাঘরেই

লম্বা চুলের শখ যাঁদের, তাঁরা নিজের রান্নাঘরে খুঁজে দেখুন। কেশচর্চার সব রকম সরঞ্জাম পেয়ে যাবেন ওখানেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ০৮:৪৮
Share: Save:

চুল কত তাড়াতাড়ি বাড়বে তা অনেক কিছুর উপর নির্ভর করে। আপনার শরীর পর্যাপ্ত পুষ্টিগুণ রয়েছে কিনা, হজমশক্তি ঠিকঠাক আছে কি না, মানসিক চাপ কতটা বেশি, ঠিক মতো ঘুম হচ্ছে কিনা, মেয়েদের ক্ষেত্রে কোনও হরমোনের গোলমাল হচ্ছে কি না, এগুলির উপর নির্ভর করে চুলের স্বাস্থ্য কেমন হবে। সঙ্গে অবশ্যই চাই চুলের নিয়মিত যত্ন। কিন্তু সেই যত্নের জন্য নানা রকম নামী-দামি হেয়ার প্রডাক্ট কেনার প্রয়োজন নেই। বরং রান্নাঘর থেকেই দিব্যি সব রকম সরঞ্জাম সহজেই পেয়ে যাবেন। কোনটা কোন কাজে লাগবে, জেনে নিন।

ডিম

ডিম, দই আর মধু মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। সামান্য ভেজা চুলে লাগিয়ে রাখুন ৩০-৪০ মিনিট। তারপর কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করতে পারেন।

আমলকি

২ টেবিল চামচ আমলকিগুঁড়োর সঙ্গে ক্যাস্টর অয়েল এবং একটা ডিম মিশিয়ে একটা প্যাক বানান। আধ ঘণ্টা চুলে লাগিয়ে রেখে ধুয়ে ফেলবেন। আমলকির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা চুলের পক্ষে দারুণ উপকারী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিমপাতা

নিমপাতা বেটে সেটা মাথার তালুতে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর একটা ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। মাথার তালু পরিষ্কার করার জন্য নিমপাতা খুবই কার্যকরী। চুল পরিষ্কার থাকলে সেটা চুলের বৃদ্ধির জন্যেও ভাল।

লেবু

শ্যাম্পু করার পর লেবুর রস মাথায় লাগাতে পারেন। তারপর আর জল দিয়ে ধোয়ার প্রয়োজন নেই। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে লেবুর রস খুব ভাল কাজ করে। চুল মোলায়েম হয়।

র-চা

লম্বা চুল পেতে হলে লিকার চায়ের জল অবশ্যই ব্যবহার করবেন। ঠান্ডা চায়ের জল দিয়েই মাথা ধুয়ে নিন। সপ্তাহে একবার করতে পারলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE