Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Skincare: ডিমের খোসা দিয়ে রূপচর্চা? অবাক লাগলেও দারুণ উপকারি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অগস্ট ২০২১ ১৩:৪০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

ডিমের খোসা বেশির ভাগ ঘরেই ফেলে দেওয়া হয়। আবার যাঁদের বাগান করার শখ, তাঁরা খোসা জমিয়ে গাছের সার বানায়। কিন্তু অনেকে হয়তো জানেন না, ডিমের খোসা ব্যবহার করা যায় রোজকার রূপচর্চায়ও। শুনতে অবাক লাগলেও, কথাটা সত্যি। ডিমের খোসা গুঁড়ো করে যদি ফেস প্যাক বানান, তা হলে ত্বক টানটান হবে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হবে এবং কালো দাগ-ছোপও হালকা হয়ে যেতে পারে নিয়মিত ব্যবহার করলে। ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে। কী করে বানাবেন এই ফেস প্যাক, জেনে নিন।

উপকরণ

ডিমের খোসার টুকরো

Advertisement

ডিমের সাদা অংশ

১ টেবিল চামচ মধু

১ টেবিল চামচ দুধ

গোলাপ জল

তুলো

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


পদ্ধতি

প্রথমে একটি ডিম ভেঙে সাদা অংশটি আলাদা করে নিন। তারপর হামান দিস্তা দিয়ে ডিমের খোসা গুঁড়িয়ে নিন। তার মধ্যে ২-৩ ফোঁটা গোলাপ জল মিশিয়ে গুঁড়োটা গুলে নিন। তারপর ডিমের সাদা অংশটি ভাল করে ফেটিয়ে ফুলিয়ে নিন। সাদা তুলতুলে ফোলা ফোলা হওয়া পর্যন্ত ফেটাতে হবে। তারপর ডিমের খোসার গুঁড়োটা এর মধ্যে ফেটিয়ে নিন। তারপর ডিমের গুঁড়োর পেস্ট এর মধ্যে মিশিয়ে নিন। এরপর মধু এবং কিছু দুধের ফোঁটা মিশিয়ে একটি গাঢ় পেস্ট বানিয়ে নিন। খুব জলজলে হলে মুখে বসবে না। যদি গাঢ় না হয় তা হলে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন। লাগানোর আগে ফ্রিজে এক ঘণ্টা অন্তত রেখে দিন।

কী করে লাগাবেন

প্রথমে একটি স্ক্রাব দিয়ে মুখটা পরিষ্কার করে ধুয়ে নিন। পারলে বরফ জলে মুখ ধোবেন। তারপর ফ্রিজ থেকে প্যাকটি বার করে সামান্য গুলে নিয়ে মুখ লাগান। শুকিয়ে গেলে প্রথমে ভেজা আঙুল দিয়ে ম্যাসাজ করে প্যাকটি তুলুন। তারপর জল দিয়ে ধুয়ে, নরম কাপড়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

আরও পড়ুন

Advertisement