Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Beauty Tips

কত ঘন ঘন শ্যাম্পু করবেন? নির্ভর করবে আপনার চুল কী রকম, তার উপর

অনেকেই নিজের চুলের ধরন না বুঝে সপ্তাহে ৩ থেকে ৪ দিন শ্যাম্পু করে ফেলেন। কিন্তু তাতে চুলের আরও ক্ষতি হয়ে যেতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২১ ১৭:১১
Share: Save:

সপ্তাহে কতবার শ্যাম্পু করেন? ৩ থেকে ৪ দিন? এমনিতে নিয়মটা ভুল নয়, কিন্তু আপনার চুলের জন্য ঠিক কি? কত ঘন ঘন শ্যাম্পু করবেন, সেটা বোঝার আগে জেনে নেওয়া প্রয়োজন, যে কেন শ্যাম্পু করা জরুরি। চুলের স্বাস্থ্য ভাল রাখতে আপনার মাথার তালু এবং চুল দুই-ই পরিষ্কার রাখতে হবে। নয়ত ময়লা জমে চুলের কোষগুলো আটকে যাবে। এবং চুলও ঠিক মতো বাড়তে পারবে না। চুল না ধুলে চুলে জট পড়বে বেশি, রুক্ষ হয়ে যাবে এবং চুল পড়ার সমস্যাও বেড়ে যাবে।

এমনিতে বলা হয় রোজ শ্যাম্পু করলে চুলের ক্ষতি হবে এবং চুল বেশি পড়বে। সেটা সাধারণত ঠিক হলেও যাঁরা প্রত্যেকদিন অনেকক্ষণ শরীরচর্চা করে ঘাম ঝরান কিংবা যাঁদের চুল অত্যাধিক তৈলাক্ত, তাঁদের রোজ শ্যাম্পু না করলে উল্টে চুলের ক্ষতি হতে পারে। তাই কী ধরনের চুলে কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত, জেনে নিন।

তৈলাক্ত চুল: খুব লম্বা বা খুব কোঁকড়া চুল না হলে প্রত্যেকদিন কোনও ভেষজ শ্যাম্পু ব্যবহার করতেই পারেন।

শুষ্ক চুল: খুব শুষ্ক বা রুক্ষ চুল হলে ৫ থেকে ৭ দিন অন্তর চুল ধুতে পারেন। নির্ভর করবে আপনার চুল ঠিক কতটা রুক্ষ তার উপর। বেশি শ্যাম্পু করলে চুল আরও রুক্ষ হয়ে যেতে পারে। একটু সময় দিতে হবে যাতে আপনার চুলের প্রাকৃতিক পুষ্টি এবং তেল ফিরে আসে। ৫-৭ দিনের বিরতিতে সেটা হওয়া সম্ভব। যে শ্যাম্পুতে মাথা পরিষ্কার রাখার জন্য রসায়ন বেশি রয়েছে, তা খুব ঘন ঘন ব্যবহার করবেন না। তাতে চুলে জ্বেল্লাও অনেকটা কমে যাবে।

কোঁকড়া চুল: কোঁকড়া চুলে খুব বেশি শ্যাম্পু করা উচিত নয়। ৪ থেকে ৫ দিন অন্তর করতে পারেন। তবে চুল কতটা ঘন তার উপরও নির্ভর করবে। যদি দেখেন, ৪ থেকে ৫ দিন শ্যাম্পু না করলে মাথার তালু খুব বেশি নোংরা লাগছে, তা হলে ১টা দিন কমাতে পারেন।

খুব সরু পাতলা চুল: মাথার তালুতে যত নোংরা এবং তেল জমবে, তত চুল আরও পাতলা মনে হবে। একদিন অন্তর শ্যাম্পু করুন। তবেই চুলের স্বাস্থ্য ভাল থাকবে, এবং চুলও বাড়বে তাড়াতাড়ি।

খুব ঘন চুল: সাধারণত ঘন চুল আর্দ্রতা বজায় রাখে অনেকদিন। তাই সপ্তাহে একদিন শ্যাম্পু করলেই চলে যাবে। যদি মনে হয়, তালু খুব বেশি নোংরা লাগছে তা হলেই দু’দিন করবেন, নয়ত প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE