Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indoor Plant

কম আলোতেও বাঁচবে এই গাছ, দরকার স্বল্প পরিচর্যা

খুব বেশি রোদ না পেলেও যে গাছগুলি বেঁচে থাকবে সহজে।

কম আলোতেও বাঁচবে এই গাছগুলি।

কম আলোতেও বাঁচবে এই গাছগুলি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ১৯:১১
Share: Save:

ছোট্ট ফ্ল্যাটে বাইরের আলো বিশেষে ঢোকে না? অথচ গাছ রাখার ইচ্ছে ষোলো আনা? এমন অবস্থায় বেছে নেবেন কোন কোন গাছ? খুব বেশি রোদ না পেলেও যেগুলি বেঁচে থাকবে সহজে।

স্পাইডার প্লান্ট।

স্পাইডার প্লান্ট।

স্পাইডার প্লান্ট: খুবই জনপ্রিয় ‘ইনডোর প্লান্ট’। অনেকে ছাদে বা বারান্দায় এই গাছ রাখেন। কিন্তু তার মানে এই নয়, স্পাইডার প্লান্ট বাঁচাতে প্রচুর আলোর দরকার। বরং একটু কম আলোতেই এই গাছ বেশি ভাল ভাবে বাড়ে। পরিমিত জল পেলেই হল। আর একটা কথা মনে রাখা দরকার। এই গাছের পাতা শুকিয়ে গেলে, সেই শুকনো পাতা ঝটপট কেটে দিতে হবে। তা হলে আরও তাড়াতাড়ি বাড়বে এই গাছ।

পথোস।

পথোস।

পথোস: মানিপ্লান্ট নামে পরিচিত এই গাছ বাঁচিয়ে রাখতে মাটিও লাগে না। শুধু জলের মধ্যে গোড়া ডুবিয়ে রেখে দিলেও এই গাছ বেঁচে যায়। এদেরও খুব বেশি আলোর দরকার হয় না। শুধু ফ্ল্যাট বাড়ি নয়, অফিসের গাছ হিসেবেও এই জুড়ি মেলা ভার। দীর্ঘ দিন জল-আলো না পেলেও সহজেই বেঁচে থাকে এই গাছ। পাতাও সবুজ থাকে।

বার্ড অব প্যারাডাইস।

বার্ড অব প্যারাডাইস।

বার্ড অব প্যারাডাইস: নানা রকমের ফুলের এই গাছ ঘরের ভিতরে খুব সহজে বাঁচে। খুব বেশি আলোর দরকার হয় না। তবে এর ক্ষেত্রে জল দেওয়ার বিষয়ে সচেতন হতে হবে। খুব বেশি জল গোড়ায় জমে থাকলে এই গাছ মরে যেতে পারে। একমাত্র তখনই জল দিতে হবে, যখন মাটি শুকিয়ে যাবে। এবং বার্ড অব প্যারাডাইস যে টবে রাখা হবে, সেই টবের জল বেরনোর পথটিও সুগম হওয়া দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE