Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Health: বয়স ৫০ পেরিয়েছে, দিনের কোন সময়ে অল্প পরিশ্রমও বিপদ ডেকে আনতে পারে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ অগস্ট ২০২১ ১৪:০২
দিনের কোন সময়ে বেশি পরিশ্রম করবেন না?

দিনের কোন সময়ে বেশি পরিশ্রম করবেন না?
ছবি: সংগৃহীত

নিয়মিত শরীরচর্চা বা হাল্কা খাটনি সব সময়েই ভাল। কিন্তু বয়স ৫০ বছর পেরিয়ে গেলে শরীরচর্চা বা হাল্কা পরিশ্রম নিয়ে একটু সাবধান হতেই হবে। দিনের সব সময় শরীরের উপর চাপ দেওয়া যাবে না।

হালে ‘ইউরোপিয়ান জার্নাল অব অ্যাপ্লায়েড সাইকোলজি’-তে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে দাবি করা হয়েছে, ৫০ বছরে উপরে যাঁদের বয়স, শরীরচর্চা বা খাটনির জন্য তাঁদের দিনের কয়েকটি সময় এড়িয়ে চলা উচিত। কোন সময় এড়িয়ে চলতে বলা হয়েছে, জানেন কি?

তার আগে জেনে নিতে হবে, শরীরচর্চা বা হাল্কা খাটনির সময় আসলে কী হয়?

এই সময়ে শরীরে হৃদ্‌যন্ত্রের গতি বেড়ে যায়। তাতে বাড়ে রক্তচলাচল। শুধু যে পেশিতে রক্ত চলাচলের পরিমাণ বাড়ে, তাই নয়— বেড়ে যায় মস্তিষ্কেও রক্ত চলাচলের পরিমাণ। এতে মস্তিষ্কের কাজের ক্ষমতা বাড়ে। মনোনিবেশ করা সহজ হয়। ফলে সার্বিক ভাবে উন্নতি হয় শরীরের।

Advertisement
দিনের নির্দিষ্ট সময়ে শরীরচর্চাও বিপদ ডেকে আনতে পারে।

দিনের নির্দিষ্ট সময়ে শরীরচর্চাও বিপদ ডেকে আনতে পারে।


কিন্তু রাতে ঘুমোতে যাওয়ার তিন থেকে চার ঘণ্টার মধ্যে এই হাল্কা খাটনি বা শরীরচর্চার সমস্যা আছে। বিশেষ করে যাঁদের বয়স ৫০ পেরিয়েছে, তাঁদের এতে বিপদ হতে পারে। দেখা গিয়েছে, রাতে ঘুমোতে যাওয়ার তিন-চার ঘণ্টা আগে শরীরচর্চা করলে বা হাল্কা পরিশ্রম করলে তাঁদের ঘুম প্রচুর পরিমাণে কমে যায়। মস্তিষ্কে রক্ত চলাচল বেড়ে যাওয়ার কারণেই এমন হয়। তুলনায় কম বয়সিরা এই সমস্যা সামলে নেন। কিন্তু বয়স ৫০ পেরিয়ে গেলে, তা হয় না।

ঘুম কমে যাওয়ার ফলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এমনকি বেড়ে যেতে পারে হৃদ্‌রোগের আশঙ্কাও। তাই ৫০ বছরের উপরে যাঁদের বয়স, তাঁদের শরীরচর্চা বা খাটনির জন্য সন্ধ্যার পরের সময়টা বাদ দেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

আরও পড়ুন

Advertisement