×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ অগস্ট ২০২১ ই-পেপার

চেহারা থেকে তরতাজা ভাব চলে যাচ্ছে? কয়েকটি অভ্যাস ফিরিয়ে আনবে আগের জেল্লা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ এপ্রিল ২০২১ ১১:৩৬
জীবনধারায় সাধারণ কিছু বদল ফিরিয়ে আনতে পারে ত্বকের জেল্লা।

জীবনধারায় সাধারণ কিছু বদল ফিরিয়ে আনতে পারে ত্বকের জেল্লা।

তরতাজা এবং সুন্দর থাকতে চান? তার জন্যে বিশেষ পরিশ্রমের দরকার নেই। বরং জীবনধারায় সাধারণ কয়েকটি বদল আর কিছু অভ্যাসই পারে সবাইকে তরতাজা করে তুলতে।

তেমনই কয়েকটি পথের সন্ধান রইল এখানে।

Advertisement

খাবারে নজর: কী খাচ্ছেন, সেটা নিয়ে সচেতন হতে হবে। রেড মিট, অতিরিক্ত চর্বি— প্রতি দিনের খাবার থেকে এ সব একেবারে বাদ দিতে হবে। বদলে এমন খাবার খেতে হবে, যাতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। ফাইবার এবং ক্যালসিয়াম বেশি পরিমাণে খেলে চেহারায় তরতাজা ভাব চলে আসে।

রোদ বাঁচিয়ে: রোদের অতিবেগুনি রশ্মি ত্বকের খুব ক্ষতি করে। ত্বকের কোষ নষ্ট করে দেয়। এই ক্ষয় চেহারা থেকে তরতাজা ভাব মুছে দেয়। তাই রোদ থেকে ত্বককে বাঁচানো দরকার। এ জন্য সানস্ক্রিন জাতীয় ক্রিম ব্যবহার করতে পারেন। নিয়মিত ময়শ্চারাইজার লাগিয়ে ত্বকের আর্দ্রতাও ধরে রাখা উচিত।

পর্যাপ্ত ঘুম: ঘুমের কারণে গোটা শরীর ভাল থাকে। প্রতিটি অঙ্গ ঠিক করে কাজ করার শক্তি পায়। তা ছাড়া ভাল ঘুম হলে মনমেজাজও ভাল হয়। ফলে চেহারায় তরতাজা ভাব আসে।

শরীরচর্চা: নিয়মিত শরীরচর্চা করলে রক্তসঞ্চালন ভাল হয়। এ ফলে ত্বক উজ্জ্বল হয়। চেহারায় তরতাজা ভাব আসে। একই সঙ্গে উন্নতি হয় পেশিরও। সব মিলিয়ে শরীরচর্চা চেহারায় বার্ধক্যের ছাপ পড়তে দেয় না।

প্রয়োজন মতো জল: শরীরের যতটা প্রয়োজন, ততটা জল তাকে দিতেই হবে। দিনের মাথায় ৩ থেকে ৪ লিটার জল পান করা দরকার। এতে শরীরে জমা দূষিত পদার্থগুলো বেরিয়ে যাবে। শরীর জীবাণুমুক্ত হবে। এবং চেহারায় জেল্লা আসবে।

Advertisement