×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

বাড়িতে করোনা রোগীর শুশ্রূষা, কী খাওয়াবেন তাঁকে, দেখুন আনন্দবাজার ডিজিটালে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ মে ২০২১ ১৬:৪৫
খিচুড়িতে ভাল ভাবে মেটে রোগীর শরীরের প্রোটিন থেকে ভিটামিনের চাহিদা।

খিচুড়িতে ভাল ভাবে মেটে রোগীর শরীরের প্রোটিন থেকে ভিটামিনের চাহিদা।

করোনায় আক্রান্ত হলে ভাল ভাবে খাওয়াদাওয়া করার নির্দেশ দিচ্ছেন চিকিৎসকেরা। যে কোনও অসুখেই শুধু ওষুধে তো কাজ হয় না, প্রয়োজনীয় খাদ্যও চাই। আর সংক্রামক রোগের ক্ষেত্রে তা আরওই জরুরি। কিন্তু কী খাওয়া যায় এ সময়ে, যাতে উপকার হবে রোগীর?

যদিও প্রত্যেকের নিজস্ব শারীরিক অবস্থার উপরে নির্ভর করে কোন খাবারের প্রয়োজন বেশি, তবে কয়েকটি জিনিস সকলের জন্যই গুরুত্বপূর্ণ। সে করাণেই বহু চিকিৎসকের মত, একটু খিচুড়ি খাওয়ানো গেলে, তা সবচেয়ে ভাল কোভিড রোগীর শরীরের পক্ষে। এই রান্নায় যেহেতু নানা ধরনের জিনিস পড়ে, তাই এর খাদ্যগুণ অনেক বেশি। চাল-ডাল-আনাজে ভাল ভাবে মেটে রোগীর শরীরের প্রোটিন থেকে ভিটামিনের চাহিদা।

বাড়িতে যখন করোনা রোগী রয়েছেন, তখন এমনিতেই বিশেষ রান্নাবান্না করার পরিস্থিতি থাকছে না। বাড়ির কারও বাজারে যাওয়াও উচিত নয়। ফলে চাল-ডাল মিশিয়ে বসিয়ে দিলেই হল। বাড়িতে যেমন সব্জি থাকছে, তা ছোট ছোট করে কেটে ফেলে দিতে হবে সেই খিচুড়িতে। নামানোর সময়ে অল্প ঘি বা মাখন দিয়ে দিলে আরও ভাল। এই খাবারে তেল-মশলার ব্যবহারও কম। তাই রোগীর জন্যে ক্ষতিকর নয় এটি।

Advertisement

করোনায় সংক্রমিত অনেকেরই গলায় ব্যথা বা জ্বালা থাকে। তার মধ্যে গরম গরম খিচুড়ি খেলে কিছুটা আরামও হতে পারে। তবে তার জন্য একটু বেশি জল দিয়ে পাতলা করে বানাতে হবে খিচুড়ি। তাতে গলায় গেলে লাগবে না রোগীর।

Advertisement