Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Snacks Items

অতিমারিতে ঘরে বসেই কাজ। খুচরো খিদের স্বাস্থ্যকর সমাধান জেনে নিন

একেঘেয়েমি কাটাতে আমরা সারাক্ষণ মুখ চালাচ্ছি। অথচ ওজনও বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

কাজের ফাঁকে।

কাজের ফাঁকে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ১৯:৩৪
Share: Save:

একটানা একা ঘরে বসে কাজ করতে কার আর ভাল লাগে? একেঘেয়েমি কাটাতে আমরা সারাক্ষণ মুখ চালাচ্ছি। অথচ ওজনও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। তাই খুচরো খিদের মুখে যা খাচ্ছেন, সেটা নিয়ন্ত্রণ করুন। চিপ্‌স-কুকিজ ছেড়ে স্বাস্থ্যকর কী খাওয়া যেতে পারে, জেনে নিন।

পপকর্ন

আমরা বেশির ভাগ সময়ে খিদে পেলে চিপ্‌স, ফ্রেঞ্চ ফ্রাইজের মতো খাবার খেয়ে ফেলি। বাড়িতে চিপ্‌স আনা বন্ধ করে দিন। অত্যাধিক নুন-তেল দেওয়া খাবার এই সময়ে রোগ-প্রতিরোধক ক্ষমতা কমিয়ে দেয়। তার বদলে খেতে পারেন পপকর্ন। তবে চিজ বা ক্যারামেল দেওয়া নয়, খেলে সাধারণ পপকর্ন খাবেন।

বাদাম

কাজু বাদাম, চিনে বাদাম, আমন্ড, আখরোঠ, পেস্তার মতো যে কোনও ড্রাই ফ্রুট চলতে পারেন। খিদে পেলে এক মুঠো খেয়ে নিন। মিষ্টি খেতে ইচ্ছে করলে খেজুর বা ড্রাই বেরি খেতে পারেন।

ফল

ফল খেতে অনেকেরই ভাল লাগে না। কিন্তু এর চেয়ে স্বাস্থ্যকর খাবার আর হয় না। তাই খিদে পেলে কলা বা আপেল খাওয়াটাই বুদ্ধিমানের কাজ। যদি ভাল না লাগে, তবে একটু পিনাট বাটার দিয়ে খেতে পারেন।

প্রোটিন নাড়ু

বাজারে তৈরি বিস্কিট-কুকিতে প্রচুর পরিমাণে চিনি থাকে। তার চেয়ে বাড়িতে নিজেই তৈরি করে নিন। ওট্‌স, ড্রাই ফ্রুট, চিয়া সিড, ফ্যাক্সসিড, মধু, চকোলেট পাউডার এবং পিনাট বাটার একটু একটা ফ্রাই প্যানে শুকনো নে়ড়ে নিন। একটা ডার্ক চকোলেট গলিয়ে সেটা এর মধ্যে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। একটু ঠান্ডা হলে হাতে সামান্য ঘি মাখিয়ে নাড়ু পাকানোর মতো আলাদা আলাদা করে তৈরি করুন। হয়ে গেলে নারকেল কোড়ার উপরে নাড়ুগুলো ঘুরিয়ে নিন। তৈরি আপনার স্বাস্থ্যকর নাড়ু। একেবারে অনেকগুলো বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। মিষ্টি খেতে ইচ্ছে করলে এগুলো খান।

চিয়া সিড পুডিং

এখন বাজারে আম এসে গিয়েছে। ছোট ছোট টুকরো করে কেটে দইয়ে মধ্যে দিন। উপর থেকে এক টেবিল চামচ চিয়া সিড এবং কিছু ড্রাই ফ্রুট দিয়ে মিশিয়ে নিন। ছোট ছোট কাচের শিশিতে ঢেলে ফ্রিজে রেখে দিন। খিদে পেলে তৈরি আপনার সুস্বাদু স্ন্যাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE