Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cucumber

Healthy tips: অতিরিক্ত শসা খাওয়া কি শরীরের জন্য খারাপ? বদহজম হতে পারে কি এর ফলে?

ভিটামিন কে এবং অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর শসা এমনিতে শরীরের জন্য ভাল। তবে শসা ঠিক সময় বুঝে ও যথাযথ পরিমাণে খেতে হবে।

শসা খেলে কি পেটের গণ্ডগোল হতে পারে?

শসা খেলে কি পেটের গণ্ডগোল হতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৯:১৪
Share: Save:

স্বাস্থ্য সচেতন যাঁরা, তাঁরা প্রতিদিন খাবারের তালিকায় শসা রাখেন। শসা খেতে ভাল ও স্বাস্থ্যের পক্ষে কাজেরও বটে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। কিন্তু বেশি পরিমাণে খেলে এবং ঠিক সময়ে না খেলে শরীরে নানা প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এমনকি হতে পারে বদহজমও

কী সমস্যা হতে পারে?

অতিরিক্ত শসা খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়াও যেহেতু শসাতে প্রায় ৯৫% জল থাকে, তাই বেশি পরিমাণে খেলে পেট ফেঁপে যেতে পারে। শরীর আর্দ্র রাখতে শসা খাওয়া যেমন ভাল, তেমনই বেশি শসা খেলে শরীর থেকে জল বেরিয়ে যেতে পারে।

কোন সময়ে খাবেন?

রাতে শসা খাবেন না। এই সময় শসা খেলে বদহজমের সমস্যা হয় এবং ঘুমেরও ব্যাঘাত ঘটতে পারে। খুব ভারী খাবারের সঙ্গে রাতে কখনওই শসা খাওয়া উচিত নয়। যদি সন্ধ্যাতেই ভারী খাবার খেয়ে নেন, তা হলে একটু পরে শসা খেতে পারেন। শসা হজম হতে সময় লাগে। তাই ঘুমোতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে শসা খান। একসঙ্গে না খেয়ে সারা দিন অল্প অল্প করে খেতে পারেন। তা হলে অসুবিধা নেই।

রাতে শসা খাওয়া উচিত নয় কেন?

রাতে শসা খাওয়া উচিত নয় কেন?

কারা খাবেন না?

আপনার যদি পেটের সমস্যা থেকে থাকে, তাহলে শসা খাবেন না। একান্তই ইচ্ছে হলে দুপুরে খাবার খাওয়ার সময় কয়েক টুকরো শসা খেতে পারেন। কিন্তু তার পরে একেবারেই নয়। শসাতে থাকা কিউকারবিটিনের কারণে বদহজমের সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

acidity Fruits Cucumber stomach pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE