Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Apple

Apple: আপেল খেতে গিয়ে বীজটাও পেটে চলে গিয়েছে? কোনও ক্ষতি হবে না তো?

যদি দাঁতের চাপে এই বীজ ভেঙে যায়, তা হলে তা থেকে হাইড্রোজেন সায়ানাইড নামক উপাদান বেরিয়ে আসে। যা শরীরে বিষক্রিয়া ঘটাতে পারে।

আপেলের বীজ কি বিষাক্ত?

আপেলের বীজ কি বিষাক্ত? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৮:৪৭
Share: Save:

আপেল খাওয়ার সময়ে সকলেই সতর্ক হয়ে খান, যাতে বীজটি না পেটে চলে যায়। পেটে যাওয়া তো এক রকম, দাঁতের নীচে পড়লেই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় আপেলের বীজ। কারণ তিতকুটে স্বাদ।

কিন্তু আপেলের বীজ পেটে গেলে কি কোনও ক্ষতি হতে পারে?

আপেলের বীজে অ্যামিগডালিন নামের যৌগ থাকে। বীজ যদি সরাসরি পেটে চলে যায়, তা হলে তা ততটাও বিপজ্জনক নয়। কারণ পেটে এই বীজ হজম হয় না। মলের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু যদি দাঁতের চাপে এই বীজ ভেঙে যায়? তা হলে তা থেকে হাইড্রোজেন সায়ানাইড নামক উপাদান বেরিয়ে আসে। যা শরীরে বিষক্রিয়া ঘটাতে পারে।

তা হলে কী আপেলের বীজ চিবিয়ে ফেললেই বিপদ? তা নয়। কারণ প্রতিটি বীজে অত্যন্ত সামান্য পরিমাণে এই সায়ানাইড থাকে। সেটি মারাত্মক বিষক্রিয়া ঘটাতে পারে না।

কী পরিমাণে আপেলের বীজ খেলে ক্ষতি হতে পারে?

কতগুলি আপেলের বীজ খেয়ে ফেললে সমস্যা হতে পারে?

কতগুলি আপেলের বীজ খেয়ে ফেললে সমস্যা হতে পারে?

এক জন প্রাপ্ত বয়স্ককে অন্তত ২০০টি বীজ চিবিয়ে খেতে হবে। বা অন্তত গোটা ৪০ আপেলের মাঝের অংশটা খেয়ে ফেলতে হবে। তা না হলে বড় বিপদের আশঙ্কা নেই। তবে শিশু বা পোষ্যদের ক্ষেত্রে এর অনেক কম পরিমাণ বীজই বিষক্রিয়া ঘটাতে পারে।

তবু আপেলের বীজ খেতে বারণই করেন চিকিৎসকেরা। কারণ এটি শরীরের কোনও উপকারে লাগে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple Poison Seeds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE