×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

রং খেলার আগে কী ভাবে যত্ন নিতে হবে ত্বক-চুলের?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ মার্চ ২০২১ ২০:০১
দোল খেলার আগে কিছুটা ত্বক ও চুলের পরিচর্যা অত্যন্ত জরুরি।

দোল খেলার আগে কিছুটা ত্বক ও চুলের পরিচর্যা অত্যন্ত জরুরি।

দোল এ বার দূরে দূরে কাটানো ভাল। সে কথা সকলেরই জানা। একে অপরকে রং দেওয়াও আটকাতে হবে। তবু যদি অল্পও রং লাগে গায়ে, তার জন্য প্রস্তুত থাকা প্রয়োজন। বড়রা যদিও বা এড়িয়ে যেতে পারেন, শিশুদের সব সময়ে আটকানো যায় না। নজর এড়িয়েই হয়তো শুরু করে দিল আবির নিয়ে খেলা। কিন্তু দোলের রং থেকে যে ত্বকে নানা ধরনের ক্ষতি হতে পারে, তা তো আর অজানা নয়। ফলে সাবধান।

দোলের আগে কিছু জানা কথাও আবার মনে করে নেওয়া ভাল। তার সঙ্গে দরকার যত্ন নেওয়া, সেই মতো করে। তাই দোল খেলার আগে কিছুটা ত্বক ও চুলের পরিচর্যা অত্যন্ত জরুরি। রং লাগানোর দু’-এক দিন আগে থেকে ভাল ভাবে ক্রিম বা তেল ব্যবহার করা প্রয়োজন। বিশেষ করে মুখ ও হাতের যে সব অংশ খোলা থাকে, সে জায়গায়।

চুলে এমনিতে তেল দেওয়ার অভ্যাস না থাকলেও এই সময়টায় তা একটু ব্যবহার করা ভাল। দোল খেলার পরে মাথায় রং লেগে গেলেও চুল ও চামড়া শুষ্ক হবে না। সঙ্গে রং তুলতেও সুবিধে হবে।

Advertisement

খেয়াল রাখতে হবে আরও একটি দিকে। দোল যদি খেলা হয় খোলা জায়গায়, তবে সানস্ক্রিন ক্রিম মেখে বেরোনো একেবারেই জরুরি। এমনিতেই ত্বকে একটা ক্রিমের প্রলেপ থাকলে রং তুলতে সুবিধে হয়। তার সঙ্গে রোদের ক্ষতি থেকেও বাঁচাবে এই ক্রিম।

Advertisement