Advertisement
০২ মে ২০২৪
Home Cleaning Tips

সারা সপ্তাহ অফিস দৌড়তে গিয়ে ঘর গোছানোর সময় পাননি? ছুটিতে বুদ্ধি খাটিয়ে সেই কাজটি সেরে নিন

ছুটির দিনই হল একমাত্র সময় সমস্ত কিছু গুছিয়ে নেওয়ার। ছুটির দিনেও অনেক সময় নিজের কিছু কাজ থাকে। তবে একটু সময় বার করে মাথা খাটিয়ে অল্প পরিশ্রমেই ঝকঝকে করে তুলতে পারেন অন্দর।

Home cleaning tips that will save your time.

বুদ্ধি করে ঘর গোছান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ২০:২৬
Share: Save:

সপ্তাহভর কাজের চাপে নিজের দিকে তাকানোর সময় থাকে না। খাওয়াদাওয়া নিয়ম মেনে হয় না। আলমারির তাকে অবিন্যস্ত থাকে জামাকাপড়। হেঁশেল অগোছালো হয়ে যায়। ঘরে-বাইরে সামলাতে গিয়ে রীতিমতো যুদ্ধ চলে। ঘরের প্রতিটি কোণে সেই যুদ্ধের ছাপ দেখতে পাওয়া যায়। ঘর অগোছালো হয়ে থাকলে মন বিরক্তিতে ভরে ওঠে। ছুটির দিনই হল একমাত্র সময় সমস্ত কিছু গুছিয়ে নেওয়ার। ছুটির দিনেও অনেক সময় নিজের কিছু কাজ থাকে। তবে একটু সময় বার করে মাথা খাটিয়ে অল্প পরিশ্রমেই ঝকঝকে করে তুলতে পারেন অন্দর।

১) বাড়িতে এমন অনেক জায়গা আছে যেমন— খাটের তলা, সোফার পিছন, আলমারির পিছন এই জায়গাগুলিতে সব সময় হাত পৌঁছয় না। ফলে এই জায়গাগুলিতে জমে থাকা ধুলো অনেক সময় দৃষ্টির অগোচরে চলে যায়। অথচ এই জায়গাগুলিতেই সবচেয়ে বেশি ধুলো, ঝুল জমে। তাই হাত না গেলে ঝুল ঝাড়ু বা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে পরিষ্কার রাখুন।

২) ড্রেসিং টেবিল, আলমারি বা অন্যান্য যে কোনও আসবাবপত্রের ধুলো ঝাড়ার সময়ে নীচ থেকে নয়, উপর থেকে ঝাড়া শুরু করুন। এতে উপরের ধুলো অতি সহজেই নীচে পড়বে। সহজেই উপরের এবং নীচের ধুলো একসঙ্গে পরিষ্কার করে নেওয়া যাবে। পরিশ্রমও কম হবে।

Home cleaning tips that will save your time.

একটু সময় বার করে মাথা খাটিয়ে অল্প পরিশ্রমেই ঝকঝকে করে তুলতে পারেন অন্দর। ছবি: সংগৃহীত।

৩) আজকাল অনেকের বাড়িতেই কার্পেট পাতা থাকে। মেঝেতে পেতে রাখা কার্পেটে ধুলো আর ময়লা জমে বেশি। ঝাঁটা দিয়ে কার্পেট পরিষ্কার করতে গেলে কার্পেট থেকে ধুলো ছিটকে এসে নাকে ঢুকতে পারে। তাই মাসে এক বার করে কার্পেট কাচতে দিন। এ ছাড়া প্রতি দিন এক বার ভ্যাকুয়াম ক্লিনার চালিয়ে কার্পেট পরিষ্কার রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE