Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Home Decor: হাতে আর মাত্র দুটো দিন, শেষ মুহূর্তে আপনার বাড়ি সাজান পুজোর সাজে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ অক্টোবর ২০২১ ১৪:৫২
পুজোর ঠিক আগে বাড়ি সাজাবেন কী করে?

পুজোর ঠিক আগে বাড়ি সাজাবেন কী করে?
ছবি: সংগৃহীত

সোমবার ষষ্ঠী। অর্থাৎ হাতে মাত্র আর দুটো দিন। তারপরই শারদোৎসবে মাতবে বাঙালি। ঠাকুর দেখা, বেড়ানোর পাশাপাশি কোনও কোনওদিন বাড়িতেও বন্ধুদের সঙ্গে আড্ডার পরিকল্পনা! পুজোর রেশ যাতে বাড়ির প্রতিটি কোণে ছড়িয়ে পড়ে তার জন্য বাড়িরও তো একটু সাজসজ্জার প্রয়োজন আছে নাকি! মানছি হাতে একেবারেই তেমন সময় নেই, কিন্তু এর মধ্যেই বাড়িকে সাজিয়ে ফেলুন পছন্দের মতো। প্রিয় উৎসব ছাপ ফেলুক আপনার ঘরের আঙিনাতেও।

Advertisement



কী ভাবে শেষ মুহূর্তে ঘর সাজাতে পারেন?

১) বাড়ির ঢোকার মুখের সাজই বলে দেবে উৎসব সমাগত। তাই সবার আগে ঘরে ঢোকার দরজার সামনেটা সাজাতে পারেন বাহারি লণ্ঠন ও ঝুলন্ত গাছ দিয়ে।

২) উৎসবের রং লেগে থাকে পুজোর বাসনের রঙে। না, তামা বা কাঁসার বাসন ব্যবহার করতে বলছি না। কিন্তু এই দুই ধাতুর কোনও সুন্দর ঘর সাজানোর জিনিস শো-কেসে রাখতে পারেন। এর ঔজ্জ্বল্য ছড়িয়ে পড়বে ঘরের মধ্যেও।

৩) বাড়ির বারান্দা কি খুব ছোট? তা হলে বাড়ির বারান্দার রেলিংয়ে ঝুলন্ত টবে ফুল গাছ রাখতে পারেন। এতে বারান্দাটা দেখতে বেশ অন্যরকম লাগবে।

৪) টেবিলে পাতুন অন্য রকম টেবিলক্লথ। নতুন টেবিলক্লথ কেনার দরকার নেই। বাড়িতে অব্যবহৃত সিঙ্গল বেডশিটকেই বানিয়ে ফেলতে পারেন টেবিল ক্লথ।

৫) পুজোর সময় বাড়িতে আড্ডা বা খাওয়াদাওয়ার জন্য কাচের আলমারি থেকে বার করে নিন চিনামাটির প্লেট। টেবিলেই সুন্দর করে এক কোণে প্লেটগুলি উপুড় করে সাজিয়ে রাখুন।

৬) পুজো মানেই পুরনো স্মৃতির পিছুটান। অ্যালবাম ঘেঁটে বার করুন পুরনো ফোটো। ঘরের দেওয়ালে ফ্রেমবন্দি করে রাখুন সেই সব ফোটোগ্রাফ। পুরো ব্যাপারটাই ঘরকে একটা অন্য মাত্রা দেবে।

আরও পড়ুন

Advertisement