Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Anti-Ageing: অকালে বুড়িয়ে যাচ্ছেন? তারুণ্য ধরে রাখতে মেনে চলুন চারটি নিয়ম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ অক্টোবর ২০২১ ১৩:৪৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ আমাদের ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলেছে। বেশ কয়েক বছর আগেও চট করে কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু এখন অনেক ক্ষেত্রেই অকালে ত্বক বুড়িয়ে যাচ্ছে। ফলে চেহারায় না চাইতেই এসে পড়ছে বার্ধক্যের ছাপ। প্রকৃতির নিয়মে বার্ধক্য এক দিন আসবেই, কিন্তু এ ক্ষেত্রে তা সময়ের হিসাব-নিকাশ মানছে না! জানলে অবাক হবেন, আপনার নিজের অভ্যাসই পারে অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে। জেনে নিন অকালে এই বুড়িয়ে যাওয়ার হাত থেকে বাঁচতে কী করবেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


রোদ থেকে সতর্ক হোন

আপনার ত্বকের বয়সের ছাপ যদি সবচেয়ে তাড়াতাড়ি কেউ ফেলতে পারে, সেটা রোদ। কাজেই রোদে বেরোলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালোচশমা। পরুন গা-ঢাকা জামা। আর অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন মাখুন। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

যথেষ্ট ঘুম প্রয়োজন

রাতে ঠিকমতো ঘুমোচ্ছেন না? ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তে বাধ্য। কারণ ঘুমনোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতিদিন ৭-৯ ঘণ্টা ঘুমোন। কম ঘুমোলে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে, তা থেকে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

পুষ্টিকর খাওয়াদাওয়া করুন

রোজ ডায়েটে এমন খাবার রাখুন, যাতে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি। কারণ অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকালবার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। পাতে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজর ও সবুজ শাক-সব্জি। আর রোজ অন্তত বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যে কোনও ফল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

ত্বককে আর্দ্র রাখুন

একটা বয়সের পর রোজ নিয়ম মেনে ত্বককে ময়শ্চরাইজ করা জরুরি। কারণ মুখে ময়শ্চরাইজার লাগালে ত্বক অনেক বেশি আর্দ্র আর তরতাজা থাকে। বলিরেখার সমস্যাও কমে। তবে ময়শ্চরাইজার কেনার আগে দেখে নিন তাতে যেন ভিটামিন সি বা ভিটামিন এ থাকে।

আরও পড়ুন

Advertisement