Advertisement
২২ জুলাই ২০২৪
Home Decor

Home Decor: নীড় ছোট, ক্ষতি নেই! এই ভাবে সাজালে দিব্যি বড় দেখাবে বসার ঘর

ছোট জায়গার মধ্যেই সুন্দর করে ঘর সাজাতে গিয়ে দেখলেন বসার ঘরটা বেশ ছোট লাগছে। সহজ কয়েকটি উপায়েই সমস্যা মিটবে!

ছোট্ট ঘরও অনেক বড় দেখাতে পারে

ছোট্ট ঘরও অনেক বড় দেখাতে পারে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ১৩:৩৪
Share: Save:

বেশির ভাগ বাড়িতেই এখন বাবা-মা-সন্তান এই রকম ছোট সংসার। বাড়ি সংস্কৃতি বদলে হয়েছে বহুতল সংস্কৃতি। ফ্ল্যাট মানেই যে সব সময় খুব বেশি জায়গা থাকবে তা নয়। নির্দিষ্ট একটা জায়গার মধ্যে বাড়ি সাজাতে গিয়ে অনেকেই একটু হিমশিম খান। কোন জিনিস কোথায় রাখবেন, এটা নিয়েও সমস্যায় পড়েন। ফ্ল্যাটের বসার ঘরে বেশ কিছু জিনিস রাখবেন ভেবে ফেলেছেন। এদিকে বসার ঘরটা তেমন বড় নয়, কিন্তু কী ভাবে সাজানো যায়, যাতে ছোট হলেও ঘরটা বড় দেখাবে? জেনে নিন।

ঘরের রং হালকা করুন

বসার ঘরের রং যত হাল্কা করবেন ঘর তত বড় দেখাবে। প্রয়োজনে আসবাবগুলোতে ঘরের রঙের সঙ্গে বৈপরীত্য তৈরি করে এমন রং করান। সাদা, হাল্কা নীল বা সবুজ রং করাতে পারেন। হাল্কা রঙে ঘর উজ্জ্বলও দেখাবে। গাঢ় রঙে আলো চেপে যাওয়ার আশঙ্কা থাকে।

আলো বেশি আসতে দিন

ঘরের পাশে বড় জানলা থাকলে খুব ভাল। জানলা দিয়ে আলো এলে ঘর বেশি বড় দেখাবে। হাল্কা রঙের পরদা রাখতে পারেন। খুব ভাল হয় স্বচ্ছ কাপড়ের পরদা ব্যবহার করুন বেশি আলো আসবে। জানলার পাশে ছোট ছোট ফুল গাছ রাখুন ঘর সুন্দর লাগবে। দিনের বেলা পরদা সরিয়ে দিন।

দূরে দূরে জিনিস রাখুন

এক সঙ্গে পাশাপাশি অনেক জিনিস রাখলে ঘর অনেক জিনিসে ঠাসা মনে হবে। তাই বসার ঘরে যে কয়েকটা আসবাব ব্যবহার করবেন, তাদের মধ্যে ন্যূনতম দূরত্ব রাখুন। এই আসবাবগুলো সব সময় পরিচ্ছন্ন রাখুন। বেশি জিনিসের আধিক্য আছে, এরকম মনে না হয়।

ঘরের মাপ বদলাবে না।

ঘরের মাপ বদলাবে না।

আয়না ব্যবহার করুন

ঘরে আয়না রাখলে ঘর বেশি বড় ও উন্মুক্ত লাগে। তাই বসার ঘরে শৌখিন আয়না লাগাতে পারেন। আসলে আয়নায় আলো প্রতিবিম্বিত হয়, তাই সেটা ঘরকে উজ্জ্বলও রাখে। বসার ঘরে জানলার ধারে আয়না রাখুন

ঘরের জায়গা মেপে আসবাব কিনুন

ঘরের জায়গার তুলনায় যদি আসবাব অপ্রয়োজনীয় ভাবে বড় হয়ে যায়, তাহলে সমস্যা হয়। ধরা যাক, আপনার বসার ঘরের জায়গায় যে আকারের সেন্টার টেবিল মানায়, আপনি তার চেয়ে বেশি বড় কিনে ফেললেন। ধরে হয়তো যাবে, কিন্তু বেশি জায়গা নিয়ে নেবে। তাই জিনিস কেনার আগে একটু জায়গা মেপে নিন। তাহলেই ঘর বড় দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor interior
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE