Advertisement
১১ মে ২০২৪
Home Decor

Home Decor: ছোট ফ্ল্যাটে দমবন্ধ হয়ে আসছে? কী ভাবে সাজালে জায়গা বাড়বে

এমন ক্ষেত্রে নিজের এক চিলতে জায়গায় এত কিছুর ব্যবস্থা করতে গিয়ে নাজেহাল অনেকেই। কিন্তু ইচ্ছা থাকলে উপায় বেরিয়ে আসে।

ছোট ফ্ল্যাটে জায়গা বাঁচাবেন কী করে?

ছোট ফ্ল্যাটে জায়গা বাঁচাবেন কী করে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৯:৫৩
Share: Save:

শহুরে জীবনে বড় বাড়ি নিয়ে থাকার সুযোগ সকলের ঘটে না। এত বছর দিনের বেশি সময় কেটে যেত অফিসে। ফলে অসুবিধাও বিশেষ হতো না। এখন কাজের জায়গাও বার করতে হচ্ছে ছোট্ট বাড়ির মধ্যে। তা ছাড়াও গোটা দিন নানা কাজের জন্য ব্যবহার করতে হচ্ছে ঘরেরই বিভিন্ন কোণ। একই জায়গায় বসে সারতে হচ্ছে নানা কাজ। ফলে একঘেয়েমিও আসছে।

এমন ক্ষেত্রে নিজের এক চিলতে জায়গায় এত কিছুর ব্যবস্থা করতে গিয়ে নাজেহাল অনেকেই। কিন্তু ইচ্ছা থাকলে উপায় বেরিয়ে আসে।

মন দিয়ে ভোল বদল করুন নিজের ছোট্ট ফ্ল্যাটের। সেখানেই করে ফেলুন কাজ থেকে বিনোদন— সবের আলাদা জায়গা।

কী ভাবে করবেন?

১) খাওয়ার জায়গা করে নিতে পারেন রান্নাঘরের সঙ্গেই। প্রয়োজনে রান্নাঘরের দেওয়াল ভেঙে ফেলুন। আর সামনের জায়গাটিতে ছোট্ট খাওয়ার টেবিল বসিয়ে নিন। চেয়ার রাখার জায়গা না হলে এমন কোনও খাওয়ার টেবিল কিনুন, যার সঙ্গে নিচু টুলে বসার ব্যবস্থা রয়েছে। ভাবনাচিন্তা করে আসবাব কিনলে অনেক সময়েই সমাধান বেড়িয়ে আসে।

রান্নাঘরে দিন বিশেষ নজর।

রান্নাঘরে দিন বিশেষ নজর।

২) শোয়ার ঘরের এক কোণে করতে পারেন কাজের জায়গা। এত দিন শোয়ার ঘর আলাদা করে রাখার অভ্যাস ছিল অধিকাংশের। সেখানে জায়গা থাকলেও বিশেষ অন্য কাজের ব্যবস্থা করা হতো না। কিন্তু বাড়ি থেকে কাজ করার এই যুগে কম্পিউটার রাখার একটা ছোট্ট টেবিল বসিয়ে নেওয়া যায় এক কোণে। টেবিলে আলাদা বাতি বসান। সুন্দর ভাবে সাজান। তবেই আর বিছানায় বসে অফিসের কাজ করতে হবে না।

৩) বসার ঘরে টিভি দেখার ব্যবস্থা তো রেখেই থাকেন। এবার একটু কফি হাতে বই পড়ার জন্য একটি কোণ তৈরি করে নিন। এর জন্য দু’-একটি আসবাব এদিক-ওদিক করলেই বেরোবে জায়গা। বইয়ের তাকের পাশে রাখা থাকুক একটি আরামদায়ক বসার জায়গা।

এসবের সঙ্গে আর একটি কাজ বেশ গুরুত্বপূর্ণ। তা হল, ঘর গুছিয়ে রাখার অভ্যাস। অপ্রয়োজনীয় জিনিস জমিয়ে রাখার অভ্যাস ত্যাগ করুন। ঘর গুছিয়ে রাখলে দেখা যাবে এমনিতেই বেশ কিছুটা জায়গা বেরিয়ে আসছে বাড়িতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Interior decoration Interior Design
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE