Advertisement
০২ মে ২০২৪
Fridge Odour

ফ্রিজ খুললেই দুর্গন্ধ বেরোচ্ছে? কী ভাবে যত্ন নিলে এমন সমস্যা আর হবে না?

দীর্ঘ দিনের অযত্নের কারণে ফ্রিজে এমন গন্ধ হতে পারে। দুর্গন্ধযুক্ত ফ্রিজে খাবারদাবার রাখাও কিন্তু নিরাপদ নয়। ফ্রিজের গন্ধ দূর করবেন কোন উপায়ে?

Symbolic Image.

দীর্ঘ দিনের অযত্নের কারণেই কিন্তু ফ্রিজে এমন গন্ধ হতে পারে। ছবিঃ সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৯:২৪
Share: Save:

গরমে ফ্রিজ খারাপ হয়ে গেলে কতটা সমস্যায় পড়তে হয়, সে তো জানাই। যাঁরা রোজ কাজের চাপে রান্নাবান্নার সময় পান না, তাঁদের ক্ষেত্রে সমস্যাটা আরও কঠিন। ফ্রিজ যখন এতটাই দরকারি, তখন এর যত্নও নিতে হবে মন দিয়ে। অনেক বাড়িতে ফ্রিজ খুললেই মাঝেমাঝে দুর্গন্ধের ঝাপটা আসে। তখন নিজেকেই নাকে চাপা দিতে হয়। দীর্ঘ দিনের অযত্নের কারণেই কিন্তু ফ্রিজে এমন গন্ধ হতে পারে। দুর্গন্ধযুক্ত ফ্রিজে খাবারদাবার রাখাও কিন্তু নিরাপদ নয়। ফ্রিজের গন্ধ দূর করবেন কোন উপায়ে?

ভিনিগার

প্রায় সকলেরই হেঁশেলে ভিনিগার থাকেই। ফ্রিজে অতিরিক্ত গন্ধ হলে তা দূর করতে অন্যতম ভরসা হতে পারে ভিনিগার। এক কাপ জলে তিন ফোঁটা ভিনিগার দিয়ে ফুটিয়ে নিন। জলটি একটি পাত্রে ঢেলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ৪-৬ ঘণ্টা পর ফ্রিজ খুলে দেখবেন গন্ধ একেবারে চলে গিয়েছে।

এসেন্সিয়াল অয়েল

ফ্রিজের গন্ধ তাড়াতে ব্যবহার করতে পারেন এসেন্সিয়াল অয়েল। দুর্গন্ধ কেটে গিয়ে সুগন্ধে ভরে উঠবে ফ্রিজ। একটি তুলো তেলে ভিজিয়ে প্রতিটি তাকে রেখে দিন। তখন যেন ফ্রিজে কোনও খাবার না থাকে। কয়েক ঘণ্টা রাখার পর ফ্রিজের দরজা খুলুন, দেখবেন বাজে গন্ধ চলে গিয়েছে।

খাবার রাখুন বায়ুনিরোধী কৌটোতে

ছোলার ডাল রেঁধেছিলেন। কিছুটা তুলে রেখে দিয়েছিলেন ফ্রিজে। কিন্তু সে কথা ভুলেই গিয়েছিলেন। চার দিন পর ফ্রিজ ঘাঁটতে গিয়ে উপরের তাকের কোণা থেকে আবিষ্কার করলেন ছোলার ডালের কৌটো। ফ্রিজে রাখলেও ততদিনে ডালে গন্ধ হয়ে গিয়েছে। সেই গন্ধ ছড়িয়ে পড়েছে ফ্রিজের সর্বত্র। তাই খাবার ফ্রিজে রাখার সময়ে এমন পাত্রে ভরুন, যাতে বায়ু প্রবেশ করতে পারে না।

প্রতি দিন পরিষ্কার করুন

নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা অত্যন্ত জরুরি। সময়ের অভাবে অনেকেরই ফ্রিজ পরিষ্কার করা হয় না। সেটা করলে চলবে না। পাঁচ মিনিট হলেও সময় নিয়ে ফ্রিজ পরিষ্কার রাখুন। প্রতি দিন যত্ন না করলে ফ্রিজে গন্ধ হওয়া অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fridge Tips Vegetables
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE