Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Jewelry Cleaning Tips

শাড়ি আর সোনার গয়নাতেই সম্পূর্ণ হবে অষ্টমীর সাজ? সাধের অলঙ্কারের কালচে ভাব দূর করুন পাঁচ মিনিটেই

অনেকেই বাড়িতে সাবান দিয়ে সোনার গয়না পরিষ্কার করেন। তাতে গয়নার গায়ে জমে থাকা ধুলো-ময়লা উঠে যেতে পারে সহজেই। কিন্তু সোনার ঔজ্জ্বল্য ধরে রাখতে পারে না সাবান। তা হলে উপায়?

পুজোয় পাঁচটি দিন একটু সোনার গয়না না পরলে ঠিক চলে না।

পুজোয় পাঁচটি দিন একটু সোনার গয়না না পরলে ঠিক চলে না। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪২
Share: Save:

বিয়েতে শখ করে সোনার গয়না কেনেন মেয়েরা। কারও পছন্দ চোকার নেকলেস, কেউ আবার বাছাই করে কিনেছিলেন সীতাহার। হাতের বালা, চূড় তো আছেই। তবে বিয়ের পর সাধের গয়নাগুলির ঠিকানা আলমারি কিংবা ব্যাঙ্কের লকার। রোজ গলায় বড়জোর একটি পাতলা চেন আর কানে ছোট্ট দুলেই দিব্যি চলে যায়। অনেকেই ইদানীং সোনার গয়নার পরিবর্তে হিরের গয়না রোজের ব্যবহারের জন্য পরতে পছন্দ করছেন।

সামনেই পুজো! অন্য সময় না হলেও পুজোয় পাঁচটি দিন একটু সোনার গয়না না পরলে ঠিক চলে না। আলমারি খুলে গয়নাগুলি বার করতেই কপালে হাত! সাধের গয়নাগুলি কেমন যেন কালো লাগছে! দীর্ঘ দিন লকারে থেকেই এই হাল হয়েছে গয়নাগুলির। এখন উপায়?

অনেকেই বাড়িতে সাবান দিতে সোনার গয়না পরিষ্কার করেন। তাতে গয়নার গায়ে জমে থাকা ধুলো-ময়লা উঠে যেতে পারে সহজেই। কিন্তু সোনার ঔজ্জ্বল্য ধরে রাখতে পারে না সাবান।

পাঁচ মিনিটেই ঝকঝকে হবে সোনার গয়না!

পাঁচ মিনিটেই ঝকঝকে হবে সোনার গয়না! ছবি- সংগৃহীত

কী ভাবে জেল্লা ফিরবে সোনার গয়নার?

১) সাবানের পরিবর্তে রিঠা ব্যবহার করে দেখুন। দোকান থেকে কিছুটা রিঠা কিনে এনে তা আগুনে পুড়িয়ে নিন। তাতে রিঠা থেকে কষ বেরিয়ে আসবে। এ বার বেশ কিছুটা জলে সেই রিঠা ভিজিয়ে রাখতে হবে। সেই জলেই কিছু ক্ষণ পরে নিজের সব গয়না ভিজিয়ে দিন। তার পরে গয়না ভেজানো জল আগুনে বসিয়ে সামান্য গরম করে নিন। তার পরে একটি ব্রাশ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন নিজের গয়না। একেবারে নতুনের মতো ঝলমল করবে পছন্দের গলার হার, কানের দুল।

২) এ ছাড়াও সোনার গয়না পরিষ্কার করতে হলুদও ব্যবহার করতে পারেন। ফুটন্ত জলে বেকিং সোডা দিয়ে সোনার গয়নাগুলি মিনিটখানেক ফুটিয়ে নিন। এ বার একটি পাত্রে দু’চামচ হলুদ নিয়ে সামান্য জল দিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার মিশ্রণটি সোনার গয়নার গায়ে মাখিয়ে নিয়ে মিনিট পাঁচেক পর ব্রাশ দিয়ে ঘষে ময়লা পরিষ্কার করে নিন। ঠান্ডা জল ধুয়ে ভাল করে শুকনো করে নিলেই চকচকে হয়ে যাবে সোনার গয়না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.