Advertisement
০৩ মে ২০২৪
Durga Puja 2023

কম সময়ে ঘর সাজাবেন কী ভাবে ভাবছেন? পুজোর আবহে অন্দরের ভোল পাল্টে দিতে পারে ৩ গাছ

পুজোর আগে কী ভাবে বাড়ি সাজাবেন তা না ভেবে বরং নার্সারিতে গিয়ে কয়েকটি গাছ কিনে আনুন। নিজের ঘরের সাজ দেখে নিজেই মুগ্ধ হয়ে যাবেন।

symbolic image.

পুজোয় ঘর সেজে উঠুক রঙিন গাছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৯:২৬
Share: Save:

পুজোর আগে নিজেকে সাজানোর পাশাপাশি অন্দরসজ্জারও একটা প্রস্তুতি থাকে। উৎসবের সময় বাড়িতে অতিথির আনাগোনা চলতেই থাকে। তা ছাড়া এমন উৎসবমুখর সময়ে ঘরের প্রতিটি কোণ সুন্দর করে সাজিয়ে না রাখলে মন খুঁতখুঁত করে। এই সময় অনেকেই ঘরের ভোল বদলে ফেলেন। হরেক রকমারি জিনিসে সেজে ওঠে ড্রয়িং রুম থেকে শোয়ার ঘর। তাতে বাড়তি কিছু খরচ হয়। তবে ঘরের ভোল বদলে ফেলতে কিন্তু কয়েকটি ইন্ডোর প্ল্যান্টই যথেষ্ট। পুজোর আগে কী ভাবে বাড়ি সাজাবেন তা না ভেবে বরং নার্সারিতে গিয়ে কয়েকটি গাছ কিনে আনুন। নিজের ঘরের সাজ দেখে নিজেই মুগ্ধ হয়ে যাবেন।

সানসাভেরিয়া

ঘন সবুজ লম্বা পাতার এই গাছ অন্দরসজ্জার উপকরণ হিসাবে বেশ জনপ্রিয়। অনেকের বাড়িতেই শোভা পায় এই গাছ। এই গাছের পাতা ঘন কালচে সবুজ রঙের। পাতার ধারে হলুদ রঙের আঁকিবুঁকি। সানসাভেরিয়া আবার স্নেক প্ল্যান্ট নামেও পরিচিত। দরজার পাশে অথবা সোফার এক ধারে রাখতে পারেন এই গাছ। খুব বেশি যত্নআত্তির প্রয়োজন নেই। সপ্তাহে বার দুয়েক জল দিলেই হবে।

ড্রাসিনা

ড্রয়িং রুমের সোফার পাশে অনেকটা জায়গা ফাঁকা পড়ে আছে? তা হলে সেখানে রাখতে পারেন ড্রাসিনা। বসার ঘর বেশ পরিপূর্ণ দেখাবে। গাছটি বেশ লম্বা। সরু সরু পাতাগুলিও দেখতে বেশ সুন্দর। তবে পুজোর আনন্দের মাঝে রোজ জল দিতে ভুলবেন না, না হলে শুকিয়ে পাতা ঝরে যাবে।

কোলিয়াস

একটু রংচঙে গাছ পছন্দ করেন? তা হলে ঘরে কোলিয়াস রাখতে পারেন। বাহারি এই গাছের পাতাগুলি বেশ ভরাট ও রঙিন। গাছটি ভাল রাখতে নিয়মিত জল দিতে হবে। কোলিয়াস খুব দ্রুত বাড়ে। তাই নিয়মিত এর ডগা ছাঁটা দরকার। সাদা মার্বেলের মেঝেতে এই গাছ এক অন্য রকম সৌন্দর্যে ঘর ভরিয়ে রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Indoor Plant Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE