Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indoor Activities for Pujo

জোড়া ঘূর্ণাবর্তের ষড়যন্ত্রে ভেস্তে গিয়েছে ঠাকুর দেখা? মন ভাল রাখতে বাড়িতেই কী করবেন?

পঞ্চমী থেকেই আকাশের মুখ ভার। ষষ্ঠী থেকেই কলকাতার বিভিন্ন অঞ্চলে দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে। তা হলে কি এ বছর পুজোর আনন্দটাই মাটি হবে? বাড়িতে বসেই কী কী করবেন?

জোড়া ঘূর্ণাবর্তের জেরে পুজোর আনন্দটাই মাটি হয়ে যাবে নাকি?

জোড়া ঘূর্ণাবর্তের জেরে পুজোর আনন্দটাই মাটি হয়ে যাবে নাকি? ছবি- সনৎ সিংহ

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১৬:৪৫
Share: Save:

পুজোর চার-পাঁচটি দিন কী করবেন আর কী করবেন না, তা নিয়ে এক বছর আগে থেকেই নানা পরিকল্পনা করে রেখেছেন। গত দু’বছরের কঠিন সময় পেরিয়ে এ বছর পুরনো আমেজ ফিরে পেয়েছে পুজো। লাভের মুখ দেখতে পেয়ে স্বভাবতই খুশি ছোট ব্যবসায়ীরা। সেই আমেজ নিয়ে পুজো শুরু হলেও আবহাওয়া দফতর কিন্তু আশার কথা শোনাতে পারেনি। পঞ্চমী থেকেই আকাশের মুখ ভার। ষষ্ঠী থেকেই কলকাতার বিভিন্ন অঞ্চলে দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে। খুব মন্থর হলেও একটু একটু করে করোনা সংক্রমণও বাড়ছে রোজ। এক দিকে জোড়া ঘূর্ণাবর্ত আর এক দিকে করোনা, দুয়ের ভয়ে এই বছর পুজোর আনন্দটাই মাটি হয়ে যাবে?

বাড়িতে থেকেও পুজোর ছুটি উপভোগ করতে কী কী করবেন?

১) বন্ধুদের বাড়িতে ডেকে নিন

বৃষ্টিতে, বন্ধুদের সঙ্গে ঠাকুর দেখতে যেতে পারছেন না তো কী হয়েছে, বাড়িতেই বন্ধুদের ডেকে নিন। পাড়া, স্কুল, কলেজ, কর্মক্ষেত্র সব মিলিয়ে বন্ধুর সংখ্যা তো কম নয়। সকলকে একসঙ্গে বাড়িতে ডেকে, খাওয়াদাওয়া করা মানে তো বিশাল ঝক্কি। তাই এক-এক দিন, এক-একটি দলের সঙ্গে বাড়িতেই মজা করুন।

২) ওটিটিতে সিরিজ় বা সিনেমা দেখুন

পুজোর সময়ে প্রত্যেক বছরই বেশ কিছু বাংলা ছবি মুক্তি পায়। একটা দিন কোনও ছবি দেখবেন, তেমনই ইচ্ছা ছিল। কিন্তু সেই ইচ্ছাও ভেস্তে দিল বৃষ্টি। তবে চিন্তার কিছু নেই। যে সিনেমা দেখবেন বলে ঠিক করেছিলেন, সেইটি না হলেও এমন অনেক নতুন ছবি, সিরিজ় ওটিটি প্ল্যাটফর্মে পাবেন। দুপুরের খাওয়াদাওয়া সেরে পছন্দ মতো একটি সিরিজ় দেখতে শুরু করুন। কখন যে রাত হয়ে যাবে, বুঝতেও পারবেন না।

৩) রান্না করুন

বৃষ্টিতে বাইরে বেরোতে না পারলে, মন খারাপ করবেন না। সারা বছর কাজের চাপে তো ভাল-মন্দ রান্না করা হয়ে ওঠে না। এই সময়ে অল্পবিস্তর রান্না করে, পুরনো অভ্যাস ঝালিয়ে নিতে পারেন। নিজে হাতে রান্না করে প্রিয়জনকে খাওয়ালে মন ভাল হয়ে যাবে।

৪) রেস্তরাঁ থেকে খাবার আনিয়ে বাড়িতে খান

পুজোর সময়ে রোজ রোজ বাড়ির খাবার খেতে কারও ভাল লাগে না। এ দিকে রেস্তরাঁয় খেতে যাবেন, তারও উপায় নেই। বৃষ্টি সব মাটি করে দিল। চিন্তা কী? অনলাইনে খাবার অর্ডার করে দিন। পুজোর সময়ে খাবার দিতে একটু ভিড় থাকে, তাই সময় থাকতে অর্ডার করে দিন।

৫) ঘর সাজান

অনেকেই সুন্দর করে ঘর সাজাতে পছন্দ করেন। পুজোর সময়ে নিজের চেনা পরিসরকে একটু অন্য রকম করে সাজিয়ে নিলে দেখতে ভাল লাগবে। আর বাড়িতে হঠাৎ অতিথি চলে এলে, তাঁর মুখে নিজের প্রশংসা শুনলে মনও ভাল হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

festive season
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE