Advertisement
০২ মার্চ ২০২৪
Kitchen Tips

আদা-রসুনের খোসা ছাড়াতে অনেকটা সময় চলে যায়? কয়েকটি সহজ টোটকা জেনে রাখতে পারেন

আদা আর রসুনের খোসা ছাড়ানো সবচেয়ে কঠিন এবং সময়সাধ্য কাজ। তবে কিছু উপায় জানা থাকলে এই কাজ অনেক সহজ হতে পারে।

আদা আর রসুনের খোসা ছাড়ানো সবচেয়ে সময় এবং শ্রমসাধ্য কাজ।

আদা আর রসুনের খোসা ছাড়ানো সবচেয়ে সময় এবং শ্রমসাধ্য কাজ। ছবিঃ সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২১
Share: Save:

রসুন এবং আদা ছাড়া মাংস রান্নার কথা ভাবাই যায় না। শুধু মাংস কেন, আরও অনেক রকমারি আমিষ রান্নারও অন্যতম উপকরণ হল এই আনাজ। রান্নার স্বাদ বাড়িয়ে তুলতে খুবই গুরুত্বপূর্ণ উপকরণ। তবে আদা আর রসুনের খোসা ছাড়ানো সবচেয়ে সময় এবং শ্রমসাধ্য কাজ। এ কারণে এখন অনেকেই প্যাকেট বন্দি আদা-রসুন বাটা কিনে আনেন দোকান থেকে। এতে সময় হয়চো বাঁচে, কিন্তু রান্নায় স্বাদ হয় না। আদা এবং রসুনের খোসা ছাড়ানোর সহজ কয়েকটি নিয়ম জানা থাকলে, বাড়িতে তৈরি করে নিতে পারেন মশলা।

চামচ

রসুনের চেয়ে আদার খোসা ছাড়ানো বেশি সমস্যাজনক। ছুরি দিয়েও অনেক সময় আদার খোসা ছাড়ানো মুশকিল হয়। এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন চামচের উপর। চামচের পিছনের ধারাল অংশটি আদার খোসা ছাড়ানোর চেষ্টা করতে পারেন।

আদা এবং রসুনের খোসা ছাড়ানোর সহজ কয়েকটি নিয়ম জানা থাকলে, বাড়িতে তৈরি করে নিতে পারেন মশলা।

আদা এবং রসুনের খোসা ছাড়ানোর সহজ কয়েকটি নিয়ম জানা থাকলে, বাড়িতে তৈরি করে নিতে পারেন মশলা। ছবিঃ সংগৃহীত।

জলে ভিজিয়ে রাখুন

খোসা ছাড়ানোর এটি অত্যন্ত সহজ একটি উপায়। একটি বাটিতে হালকা গরম জল নিয়ে রসুনের কোয়াগুলি তার মধ্যে মিনিট দশেক ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ পর দেখবেন জল থেকে তুলে হাত দিয়ে সামান্য ঘষলেই খুব সহজে খোসা ছাড়িয়ে ফেলা যাচ্ছে। তা ছাড়া রসুন ছাড়ানোর সময় হাত চটচটে হয়ে যায়। রসুন আগে জলে ভিজিয়ে রাখলে এই সমস্যা হবে না। আদার খোসা ছাড়ানোর ক্ষেত্রেও একই কাজ করতে পারেন।

গরম করে নিন

একসঙ্গে অনেক রসুনের খোসা ছাড়াতে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। ফ্রাইং প্যানে রসুনের কোয়াগুলি নিয়ে বেশ খানিক ক্ষণ ধরে শুকনো খোলায় নেড়ে নিন। কিছু ক্ষণ পর দেখবেন, খোসাগুলি শুকনো হয়ে যাচ্ছে। রসুনগুলি শুকনো ঠান্ডা করে নিলে দেখবেন, খোসা ছাড়িয়ে ফেলা সহজ হয়ে যাবে।

মাইক্রোওয়েভে গরম করে নিন

মাইক্রোওয়েভেও কিন্তু এ ক্ষেত্রে কাজে আসতে পারে। রসুন ও আদার খোসা ছাড়ানোর আগে মাইক্রোওয়েভে গরম করে নিন। তবে খেয়াল রাখবেন যেন, বেশি গরম না হয়ে যায়। ৩০ সেকেন্ড মতো গরম করলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE