Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Plants That Keep Mosquitoes Away

মশার উপদ্রব থেকে বাঁচতে রাসায়নিক স্প্রে ব্যবহার করতে চান না? বারান্দা, বাগানে রাখুন ৫ গাছ

বারান্দা, বাগানে শোভা বা়ড়াবে, আবার মশা তাড়াতেও কাজে লাগবে, এমন গাছের নাম জানেন?

plants that keep mosquitoes away

ল্যাভেন্ডার গাছের গন্ধে কাছে আসে না কোনও পতঙ্গ। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৭:৩১
Share: Save:

বিকেলবেলা বারান্দায় বসে চায়ের কাপে চুমুক দিতে যাবেন কি, মশার জ্বালায় স্থির হতেই পারছেন না। বেশি ক্ষণ মশার ধূপ জ্বালিয়ে রাখাও স্বাস্থ্যের জন্য ঠিক নয়। আবার মশা তাড়ানোর স্প্রের গন্ধেও কেমন যেন অস্বস্তি হয়। অনেকেই মনে করেন বাড়ির আশপাশে গাছপালা বেশি থাকলে নাকি মশার উপদ্রব বেড়ে যায়। তবে অনেকেই হয়তো জানেন না, এমন কিছু গাছ রয়েছে, যা মশা তাড়াতেও কাজে লাগে। বারান্দা আর বাগানের শোভা বৃদ্ধি করবে, আবার মশাও তাড়াবে, এমন কী কী গাছ রয়েছে?

১) ল্যাভেন্ডার

এই গাছের গন্ধে কাছে আসে না কোনও পতঙ্গ। এমনকি, বাড়িতে ইঁদুর থাকলে, সে-ও এই গাছের ক্ষতি করেছে বলে কখনও শোনা যায়নি। এই গাছের পাতায় রয়েছে এমন গন্ধ, যার জন্য ভুলেও মশা কিংবা অন্য কোনও কীট ধারকাছে আসে না। বলা হয়, মশা এই গাছের কাছে এলে তার গন্ধের অনুভূতি নষ্ট হয়ে যায়। রোদ্দুর পড়ে, এমন জায়গায় এই গাছ রাখুন।

২) লেমনগ্রাস

এই গাছে রয়েছে সিট্রানেলা তেল। এই তেলের তীব্র গন্ধে মশা, মাছির মতো অন্যান্য পোকামাকড়ও দূরে থাকে। শুধু কি তাই? বাড়িতে ইঁদুরের উপদ্রব থাকলেও এই গাছ রাখতে পারেন। আবার মাঝেমধ্যে এর পাতা চায়ে মিশিয়েও খেতে পারেন।

plants that keep mosquitoes

লেমনগ্রাসের তীব্র গন্ধে মশা, মাছির মতো অন্যান্য পোকামাকড়ও দূরে থাকে। ছবি- সংগৃহীত

৩) গাঁদা

সারা বছর ফুল দেয় এই গাছ। এই ফুলে রয়েছে এমন এক ধরনের গন্ধ, যা মশাদের বিকর্ষণ করে। ঘরে প্রবেশ করার মুখে ছোট টবে রাখতে পারেন এই গাছ। কেবল মশাই নয়, এই গাছ থাকলে পিঁপড়ে, মাছি বা গাছের পাতা খেয়ে নেয় এই ধরনের কোনও পোকাও এসে বসে না।

৪) রোজ়মেরি

মশা তাড়ানোর ক্ষেত্রে খুবই কার্যকর রোজ়মেরি গাছ। এই গাছ এক ধরনের ভেষজ গুল্ম, এর গন্ধে মশা তো পালায়, সেই সঙ্গে মাছি, মথের উপদ্রবও কমে। গরম ও আর্দ্র পরিবেশেই এই গাছ সবচেয়ে ভাল থাকে।

৫) পুদিনা

পুদিনার ভেষজ গুণ প্রচুর। পুদিনাপাতার গন্ধে মশা, মাছি দূরে থাকে। শুধু তা-ই নয়, অন্যান্য পোকামাকড়ও এই গাছের আশপাশে ঘোরাফেরা করে না। সূর্যের আলো পড়ে, এমন জায়গায় এই গাছ রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plants Mosquito Prevention
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE